মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

কোরান তেলাওয়াত প্রতিযোগিতায় হলিউডের চিত্র্যনাট্যকার

রবিবার, মার্চ ২৬, ২০২৩

প্রিন্ট করুন
ইয়াসির ওমর শাহিন

সৌদি আরব: আন্তর্জাতিক কোরআন ও আজান প্রতিযোগিতায় অংশ নিয়ে দর্শকদের মুগ্ধ করেছেন হলিউডের চলচ্চিত্র ও টেলিভিশন চিত্র্যনাট্য লেখক ইয়াসির ওমর শাহিন। তিনি ফিলিস্তিন বংশোদ্ভূত আমেরিকান নাগরিক। খবর আরব নিউজের।

‘ওতর এলকালাম’ নামের এ প্রতিযোগিতাটি একটি টিভি শো, যা জেনারেল এন্টারটেইনমেন্ট অথরিটির মাধ্যমে তত্ত্বাবধান করা হয়। এর দ্বিতীয় সংস্করণ গত বৃহস্পতিবার (২৩ মার্চ) সৌদি আরবে শুরু হয়েছে। এ প্রতিযোগিতার জন্য প্রাথমিক নিবন্ধন শুরু হয় গত ৪ জানুয়ারি। এতে ১৬৫টি দেশ থেকে ৫০ হাজারের বেশি প্রতিযোগী নাম লিপিবদ্ধ করেন।

প্রতিযোগিতাটি ইসলামিক বিশ্বের সংস্কৃতির সমৃদ্ধ বৈচিত্র্য, কোরআন তিলাওয়াত এবং নামাজের আজান দেয়ার নানা পদ্ধতি তুলে ধরার জন্য করা হয়েছে।

প্রতিযোগিতায় অংশ নেয়া ইয়াসির ওমর শাহিন বলেন, ‘আমি হলিউডে ১৩০টির বেশি অনুষ্ঠান নির্মাণ তত্ত্বাবধান করেছি। ১৪টি তথ্যচিত্র তৈরি করেছি। এছাড়া, আরব ও ইসলামিক দেশগুলোর টিভি চ্যানেলের বেশ কয়েকটি শো নির্মাণে অবদান রেখেছি।’

শাহিন জানান, তিনি তার কাজের পাশাপাশি কোরান মুখস্থ ও তিলাওয়াত করেন। যুক্তরাষ্ট্রের টেক্সাসের ডালাসের একটি মসজিদে মুসলিম শিশুদের কোরআন পড়ান শাহিন।

তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান জোস বিশ্ববিদ্যালয়েও পড়ান।

কয়েকটি ধাপ পেরিয়ে প্রতিযোগিতার চূড়ান্ত ধাপে অংশ নেন শাহিন। চূড়ান্ত ধাপের প্রথম পর্বে পুরো পৃথিবীর ৩২ প্রতিযোগী অংশ নেন।