মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

শিরোনাম

‘গণহত্যা দিবস’ পালন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে

রবিবার, মার্চ ২৬, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যথাযোগ্য মর্যাদায় শনিবার (২৫ মার্চ) ‘গণহত্যা দিবস’ পালন করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এছাড়াও দিবসটির উপর নির্মিত ‘জেনোসাই ইন ১৯৭১ অ্যান্ড দ্যা কিলিং ফির্ল্ড’ শীর্ষক প্রামাণ্য চিত্র দেখানো হয়।

কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলামের সভাপতিত্বে এ বিশেষ দিবসটির ঐতিহাসিক প্রেক্ষাপট ও তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ১৯৭১ এর ২৫ মার্চ কালো রাত্রিতে নিহত সব শহিদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

মনিরুল ইসলাম ১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাত্রে ঢাকাসহ পুরো দেশে ইতিহাসের যে নৃশংসতম ও বর্বরতম হত্যাকান্ড অনুষ্ঠিত হয়েছিল, তা বর্ণনা করেন।

বাংলাদেশ সরকার কর্তৃক এ দিনটিকে গণহত্যা দিবস ঘোষণা করার যৌক্তিকতা তুলে ধরে কনসাল জেনারেল এ দিবসটির পক্ষে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের লক্ষ্যে সকলকে যার যার অবস্থান থেকে আরো জোরালো ভূমিকা রাখার অনুরোধ জানান।

তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা ছড়িয়ে দেয়ার উপর জোর গুরুত্ব আরোপ করেন। আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির চিত্র তুলে ধরে সকলকে জাতির পিতার ‘সোনার বাংলা’র স্বপ্ন বাস্তবায়নে একযোগে কাজ করার আহ্বান জানান মনিরুল ইসলাম।

১৯৭১ এর ২৫ মার্চ কালোরাতসহ স্বাধীনতা যুদ্ধের সব শহিদ, শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সব শহিদ সদস্যের আত্মার মাগফেরাত কামনা এবং দেশের অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয় অনুষ্ঠানে।