বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

গর্বাচেভকে বিশ্ব নিরাপদ করার ‘বিরল নেতা’র মূল্যায়ন বাইডেনের

বুধবার, আগস্ট ৩১, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: সদ্য প্রয়াত সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভের প্রশংসা করে তাকে বিশ্বকে নিরাপদ অবস্থানে নেয়া একজন ‘বিরল নেতা’ হিসেবে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মিখাইল গর্বাচেভ ৯১ বছর বয়সে মঙ্গলবার (৩০ আগস্ট) রাশিয়ার রাঝধানী মস্কোতে মারা গেছেন। খবর এএফপির।

গর্বাচেভের গণতান্ত্রিক সংস্কারের কথা উল্লেখ করে এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘এটি ছিল একজন বিরল নেতার কাজ। অনেক দূরদর্শী চিন্তাশক্তি দিয়ে তিনি তা সম্ভব করে তোলেন। তিনি তার পুরো কর্মজীবনকে চরম ঝুঁকির মুখে ফেলে দিয়ে এটি অর্জন করেন। ‘ফলে একটি নিরাপদ বিশ্ব গড়ে উঠে ও লাখো মানুষ ব্যাপকতর মুক্তি লাভ করে।’

বাইডেন বলেন, ‘মিখাইল গর্বাচেভ একজন অসাধারণ দূরদর্শী মানুষ ছিলেন।’

রাশিয়ার বার্তা সংস্থা মঙ্গলবার (৩০ আগস্ট) তার মৃত্যুর কথা ঘোষণা করে। সংস্থাগুলো জানায়, ‘গুরুতর ও দীর্ঘ অসুস্থতার পর’ মস্কোর কেন্দ্রস্থলের একটি হাসপাতালে গর্বাচেভ মারা যান।

১৯৮৫-১৯৯১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকা গর্বাচেভ যুক্তরাষ্ট্র-সোভিয়েত সম্পর্কের বরফ গলাতে সহায়তা করেন ও তিনি বেঁচে থাকা শেষ স্নায়ু যুদ্ধ নেতা ছিলেন। তার সময় তিনি ছিলেন প্রভাবশালী ব্যক্তিদের অন্যতম। সোভিয়েত নেতা হিসেবে তার সংস্কার তার দেশকে রূপান্তর ঘটায়।

এ দিকে, টুইটারে দেওয়া এক বিবৃতিতে রিগান ইনস্টিটিউট গর্বাচেভকে এমন ‘একজন মানুষ হিসেবে তুলে ধরেছে, যিনি এক সময় রোনাল্ড রিগানের প্রতিদ্বন্দ্বী ছিলেন ও শেষ পর্যন্ত বন্ধু হন।’