শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

গাজায় আটক জিম্মি মুুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের আলোচকদের সঙ্গে বৈঠকে বসছেন বাইডেন ও হ্যারিস

সোমবার, সেপ্টেম্বর ২, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইল ও হামাস যুদ্ধে আটক জিম্মি মুুক্তি নিয়ে একটি চুক্তির লক্ষ্যে সোমবার (২ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রেওর আলোচকদের সঙ্গে বৈঠকে বসবেন।
গাজায় যুক্তরাষ্ট্রের এক নাগরিকসহ ছয় জিম্মির মৃত্যর পর বাইডেন এ বৈঠকে বসবেন। হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে।

বৈঠকের জন্যে বাইডেনের দাপ্তরিক কাজের সূচিতে কিছু রদবদলও আনা হয়েছে বলে হোয়াইট হাউস জানিয়েছে। বৈঠকে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও অংশ নিচ্ছেন।

আসন্ন যুক্তরাষ্ট্রেওর প্রেসিডেন্ট নির্বাচনে কমলা হ্যারিস ডেমোক্র্যাট দলের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিবৃতিতে বৈঠকের ঘোষণা দিয়ে বলা হয়, ‘বৈঠকে বাইডেন ও হ্যারিস শনিবার ফিলিস্তিন গ্রুপ হামাসের হাতে যুক্তরাষ্ট্রেওর নাগরিক হার্শ গোল্ডবার্গ-পলিনসহ আরো পাঁচ জিম্মির নিহত হওয়ার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের আলোচনাকারী দলের সঙ্গে বৈঠকে বসবেন। বৈঠকে অবশিষ্ট জিম্মিদের নিশ্চিত মুক্তি নিয়ে আলোচনা হবে।’

যুক্তরাষ্ট্র, কাতার ও মিসরের মধ্যস্থতায় গাজায় যুদ্ধ বন্ধ ও জিম্মি মুক্তি নিয়ে কয়েক মাসের আলোচনা সত্বেও চূড়ান্ত কোন সমঝোতায় পৌঁছানো এখনো সম্ভব হয়নি।

গেল বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাস আচানক ইসরাইলে বড় ধরনের হামলা চালায়। এ সময়ে হামাস ২৫১ ইসরাইলিকে জিম্মি করে রাখে। গাজায় এখনো ৯৭ জনকে জিম্মি করে রাখা রয়েছে। তবে, ইসরাইলের সেনাবাহিনী বলেছে, ‘এদের মধ্যে ৩৩ জন মারা গেছেন।’

এর পূর্বে, গেল বছরের নভেম্বরে এক সপ্তাহের যুদ্ধবিরতিকালে বেশ কিছু জিম্মিকে মুক্তি দেয়া হয়েছিল।