সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

গাজায় বিমান থেকে ত্রাণ ফেলল যুক্তরাষ্ট্র

রবিবার, মার্চ ৩, ২০২৪

প্রিন্ট করুন

গাজা, ফিলিস্তিনি অঞ্চল: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় এ প্রথম বিমান থেকে ত্রাণ সহায়তা ফেলেছে যুক্তরাষ্ট্র। শনিবার (২ মার্চ) বিকালে তিনটি সামরিক বিমান থেকে ৩৮ হাজার খাবারের প্যাকেট ফেলা হয়েছে। সংবাদ বিবিসির।

শনিবার (২ মার্চ) বিবৃতিতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড জানিয়েছে, জর্ডানের বিমান বাহিনীর সহায়তায় প্যারাসুটের মাধ্যমে এ প্যাকেটগুলো ফেলা হয়।

খাবারের প্যাকেটগুলো ফেলার জন্য তিনটি সি-১৩০ পরিবহণ বিমান ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র। তবে, সাহায্যগুলো ঠিক কোথায় ফেলা হয়েছে, তা স্পষ্ট নয়।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেছেন, ‘৬৬টি বড় বড় কাঠের বাক্সে করে অন্তত ৩৮ হাজার খাবারের প্যাকেট ফেলা হয়েছে।’

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) গাজায় ত্রাণ সংগ্রহের জন্য জড়ো হওয়া বেসামরিক নাগরিকের ওপর ইসরাইলের বাহিনীর গুলিতে শতাধিক ফিলিস্তিনি নিহত হয় বলে দাবি করেছে গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ। ওই ঘটনার পর, শুক্রবার (১ মার্চ) গাজা উপত্যকায় বিমান থেকে ত্রাণ ও অন্যান্য সরবরাহ ফেলার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ঘোষণার পর দিনই খাবারের প্যাকেট ফেলল যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

এর পূর্বে, ফ্রান্স ও জর্ডান, যুক্তরাজ্য ও মিশর গাজায় বিমান থেকে ত্রাণ ফেলেছে। তবে, যুক্তরাষ্ট্রের এ প্রথম।