রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

গুয়েতেমালার ১০০ সাংসদ ও ৩০০ নাগরিকের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা বিধিনিষেধ

মঙ্গলবার, ডিসেম্বর ১২, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: গণতান্ত্রিক প্রক্রিয়া ও আইনের শাসন বাধাগ্রস্ত করায় গুয়েতেমালার ১০০ কংগ্রেস সদস্যসহ (এমপি) প্রায় ৩০০ নাগরিকের ওপর ভিসা বিধিনিষেধ দিয়েছে যুক্তরাষ্ট্র। এই বিধিনিষেধের আওতায় আসা ব্যক্তিদের মধ্যে বেসরকারি খাতের প্রতিনিধি ও তাদের পরিবারের সদস্যরাও রয়েছেন। খবর রয়টার্সের।

সোমবার (১১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে এই পদক্ষেপের ব্যাপারটি নিশ্চিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বলেছে, ‘গুয়াতেমালায় গণতন্ত্র ও আইনের শাসন রক্ষা এবং জনগণের ইচ্ছাকে সম্মান করা নিশ্চিত করতে যারা কাজ করছে, যুক্তরাষ্ট্র তাদের পাশে দাঁড়িয়েছে। গুয়াতেমালার গণতন্ত্রকে ‘উপেক্ষা’ করে এমন ব্যক্তিদের ওপর এ ধরনের বিধিনিষেধ আরোপ অব্যাহত থাকবে।’

বিধিনিষেধের ব্যাপারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, ‘গুয়েতেমালার জনগণ তাদের কথা বলেছে। সেই বক্তব্যকে অবশ্যই শ্রদ্ধা জানাতে হবে। গণতন্ত্রবিরোধী অনেক কর্মকাণ্ডের ধারাবাহিকতায় এসব ‘নির্লজ্জ’ ব্যবস্থা নেয়া হয়েছে।’

বলে রাখা ভাল, গুয়েতেমালার আইনসভা এক কক্ষবিশিষ্ট। এর সদস্য সংখ্যা ১৬০ জন। অর্থাৎ, দেশটির আইনপ্রণেতাদের অর্ধেকের বেশিজনকে ভিসা বিধিনিষেধ দিল যুক্তরাষ্ট্র।