সোমবার, ২২ জুলাই ২০২৪

শিরোনাম

গোলাবারুদসহ মূল সামরিক সরবরাহ দ্রুত ইউক্রেনে পাঠানোর উদ্যোগ যুক্তরাষ্ট্রের

বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্র বুধবার (২৪ এপ্রিল) গোলাবারুদ, অস্ত্র ও অন্যান্য যুদ্ধের সরবরাহ দ্রুত ইউক্রেনে পাঠানোর উদ্যোগ নিয়েছে। রাশিয়ার অগ্রযাত্রা থামাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দেশটিকে সমর্থন করার জন্য বহু বিলম্বিত বিলে সই করার পর এ উদ্যোগ নেয়া হয়।

মোট ৯৫ বিলিয়ন তহবিলের চূড়ান্ত অনুমোদিত বিলের মধ্যে ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হয়েছে। যুদ্ধক্ষেত্রে বিপর্যয়ের সম্মুখীন ইউক্রেনের জন্য কয়েক মাস ধরে রাজনৈতিক বিতর্কের পর এ অনুমোদন দেয়া হয়।

জো বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমি এ সপ্তাহান্তে প্রতিনিধি পরিষদে ও গতকাল সিনেটে অনুমোদিত জাতীয় সুরক্ষা প্যাকেজ আইনে সই করেছি।’

তিনি ‘আগামী কয়েক ঘন্টার মধ্যে শিপমেন্টগুলো শুরু হবে বলে নিশ্চিত করছেন।’

বাইডেনের বক্তব্যের কয়েক মিনিট পর, পেন্টাগন নয়া তহবিল ব্যবহার করে ইউক্রেনের জন্য এক বিলিয়ন প্যাকেজ ঘোষণা করেছে। যার মধ্যে রয়েছে বিমান প্রতিরক্ষা যুদ্ধাস্ত্র, আর্টিলারি রাউন্ড, হিমার্স রকেট লঞ্চারের জন্য গোলাবারুদ, ট্যাঙ্ক-বিরোধী অস্ত্র ও সাঁজোয়া যান।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিল পাসের পরপরই দ্রুত সামাজিক মাধ্যমে পোস্টে বিল অনুমোদনের জন্য ধন্যবাদ জানিয়েছেন।

তিনি লিখেছেন, ‘আমি প্রেসিডেন্ট জো বাইডেন, কংগ্রেস ও আমেরিকানদের কাছে কৃতজ্ঞ।’

এ বছর অন্য একটি অনুষ্ঠানে ইউক্রেনের জন্য নয়া সহায়তা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র, মার্চ মাসে ৩০ কোটি মার্কিন ডলারের প্যাকেজ ঘোষণা করেছে।

পররাষ্ট্র দপ্তর বুধবার নিশ্চিত করেছে যে, যুক্তরাষ্ট্র ইউক্রেনে দীর্ঘ স্থায়ী অনুরোধ পূরণ করে মার্চের সহায়তা প্যাকেজের অংশ হিসাবে ইউক্রেনে গোপনে দূরপাল্লার এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে।

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল সাংবাদিকদের বলেন, ‘আমরা ইউক্রেনের অনুরোধে তাদের অপারেশনাল নিরাপত্তা বজায় রাখার জন্য শুরুতে এটি ঘোষণা করিনি।’

তিনি বলেন, ‘ক্ষেপণাস্ত্রগুলো এ মাসে ইউক্রেনে এসেছে।’

এর মধ্যে কিছু আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) ক্ষেপণাস্ত্র ৩০০ কিলোমিটার (১৯০ মাইল) দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে এবং প্রতিরক্ষা বিভাগের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন, এটি ইউক্রেনে সরবরাহ করা দূর পাল্লার ক্ষেপণাস্ত্র।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ‘ইউক্রেনে আরো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র।’