শনিবার, ১৯ অক্টোবর ২০২৪

শিরোনাম

চট্টগ্রামের মাটিতে প্রথম বারের মত ফুটল টিউলিপ ফুল

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২, ২০২৩

প্রিন্ট করুন
ডিসি পার্কে ফুটেছে টিউলিপ ফুল

মোহাম্মদ আলী: চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার দশ নম্বর সলিমপুর ইউনিয়নে দীর্ঘ দিন ধরে অবৈধভাবে দখলে থাকা উদ্ধারকৃত ১৯৪ একর খাসজমিতে নতুন করে গড়ে ওঠছে ডিসি পার্ক। চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্বাবধানে পার্কটি পরিচালিত হবে। পার্কটিতে লাগানো হয়েছে পাঁচ পাতা রঙ্গের টিউলিপ ফুলগাছ। এ ছাড়া, রয়েছে বাহারী ফুল, বৃক্ষ ও লতা-গুল্মের সমাহার। পার্কটিতে নির্মাণ করা হচ্ছে দৃষ্টিন্দন রাস্তা।

চট্টগ্রাম জেলা প্রশাসন বলছেন, ‘পার্কটিতে চট্টগ্রামের মাটিতে প্রথম বারের মত ফোটেছে টিউলিপ ফুল।’

সংশ্লিষ্টরা বলছেন, ‘সত্যিই এটি একটি প্রশংসনীয় ও অসাধারণ উদ্যোগ। চট্টগ্রামবাসীর জন্য এক অনন্য উপহার।’

পার্কটিকে সবার কাছে পরিরিচিত করার লক্ষ্যে আগামী ১০-১৮ ফেব্রুয়ারী ফৌজদারহাট-বন্দর সংযোগ সড়ক মেরিন ড্রাইভ সংলগ্ন ডিসি পার্কে চট্টগ্রামের ইতিহাসে প্রথম বারের মত উদযাপিত হবে চট্টগ্রাম ফ্লাওয়ার ফেস্ট ২০২৩। শতাধিক বাহারী ফুল, বৃক্ষ, লতা-গুল্মের অপার সৌন্দর্যের ভিড়ে মূল আকর্ষণ থাকবে টিউলিপ ফুল। এ ছাড়াও, এখানে থাকবে কায়াকিং, ঘুড়ি উৎসব, বড়শি দিয়ে মাছ ধরার সুব্যবস্থা ও শিশুদের জন্য কিডস জোন। ব্যস্ততম নাগরিক জীবন থেকে একটুখানি প্রশান্তি পেতে চট্টগ্রামের নাগরিকদের জন্য এ আয়োজন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

জানা যায়, চট্টগ্রাম জেলার প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামানের প্রত্যক্ষ তত্বাবধানে ও নির্দেশনায় সলিমপুরে ১৯৪ একর খাসজমি উদ্ধার করা হয়। আগামী ১০-১২ ফেব্রুয়ারি এখানে ফ্লাওয়ার ফেস্টিভেল হবে। এখানে দেশি-বিদেশী শতাধিক ফুল থাকবে। ফুলপ্রেমীদের চিত্ত বিনোদনের জন্য, মানুষকে ফুলের প্রতি আরো বেশি আকৃষ্ট করার জন্য জেলা প্রশাসনের এ উদ্যোগ। ইতিমধ্যে টিউলিপ গাছ লাগানো হয়েছে, যাতে টিউলিপ ফুল ধরেছে। আগামী ১০ ফেব্রুয়ারির আগে পার্কের সব টিউলিপ গাছে ফুল ফুটবে বলে আশা করছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এ ছাড়াও, ফেস্টিভেলে নৌকা বাইচের ব্যবস্থা থাকবে। থাকবে কায়াকিংয়ের ব্যবস্থা। দর্শনার্থীদের জন্য পার্কের চারদিকের রাস্তা উন্মোক্ত করে দেয়া হচ্ছে এবং রাস্তা মেরামতের কাজ চলছে। পুরো এলাকা পরিস্কার-পরিচ্ছন্নে কাজ চলছে। ইতিমধ্যে সাড়ে ৬০০ থেকে ৭০০ ফিট দৈর্ঘ্য ও ২৫ ফিট চওড়া একটা রাস্তা নির্মাণ করা হয়েছে, জনসাধারণ যাতে নির্বেঘ্নে চলাচল করতে পারে।