শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

চট্টগ্রামে নতুন করে সাত জনের করোনা শনাক্ত

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১, ২০২২

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রামে সর্বশেষ গত ২৪ ঘণ্টায় (বুধবার ৩১ আগস্ট) নতুন করে সাত জনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণ হার তিন দশমিক ৬৮ শতাংশ। চট্টগ্রামের করোনা সংক্রান্ত হালনাগাদ পরিস্থিতি নিয়ে সিভিল সার্জন কার্যালয় থেকে পাঠানো বৃহস্পতিবারের (১ সেপ্টেম্বর) প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি ও সিটির আট ল্যাবরেটরি এবং এন্টিজেন টেস্টে বুধবার ১৯০ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্ত সাত জনের মধ্যে শহরের ছয় ও লোহাগাড়া উপজেলার একজন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ২৮ হাজার ৭৪২ জনে। এর মধ্যে শহরের ৯৩ হাজার ৮৫০ ও গ্রামের ৩৪ হাজার ৮৯২ জন। বুধবার করোনা আক্রান্ত হয়ে শহর ও গ্রামে কেউ মারা যায় নি। ফলে মৃতের সংখ্যা এক হাজার ৩৬৭ জনই হয়েছে। এতে শহরের ৭৩৭ ও গ্রামের ৬৩০ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, সরকারি পরীক্ষাগার চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ল্যাবে ৩১ জনের নমুনায় শহরের তিন ও গ্রামের একজনের দেহে ভাইরাসের অস্তিত্ব মিলেছে। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ২০ এবং আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএলে দুইটি নমুনা পরীক্ষা করলে ২২টিরই নেগেটিভ রেজাল্ট আসে। নমুনা সংগ্রহের বিভিন্ন কেন্দ্রে ১১ জনের এন্টিজেন টেস্ট করা হলে একজনও আক্রান্ত নন বলে জানানো হয়।

এ দিকে, বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে বুধবার সবচেয়ে বেশি ৫৭ জনের নমুনা পরীক্ষায় একজন পজিটিভ হন। ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ২৩ নমুনার মধ্যে শহরের দুইটিতে করোনা ভাইরাস পাওয়া যায়। এছাড়া, মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে সাত, এপিক হেলথ কেয়ারে ১৪, এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ২২ ও এভারকেয়ার হসপিটাল ল্যাবে তিন জনের নমুনা পরীক্ষা করা হয়। চার ল্যারেটরিতে ৪৬ জনের নমুনার একটিতেও করোনার জীবাণু চিহ্নিত হয় নি।

ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে সংক্রমণ হার পাওয়া যায়, চমেক হাসপাতালে ১২ দশমিক ৯০ শতাংশ, শেভরনে এক দশমিক ৭৫ ও ইম্পেরিয়াল হাসপাতালে আট দশমিক ৬৯ শতাংশ এবং বিআইটিআইডি, আরটিআরএল, মেডিক্যাল সেন্টার হাসপাতাল, এপিক হেলথ কেয়ার ল্যাব, এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল, এভারকেয়ার হসপিটাল ল্যাবরেটরি ও এন্টিজেন টেস্টে শুন্য শতাংশ।