শনিবার, ২৫ মে ২০২৪

শিরোনাম

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় তিন জন করোনায় আক্রান্ত

শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০২২

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় (শুক্রবার ১৬ সেপ্টেম্বর) নতুন তিন জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সংক্রমণ হার তিন দশমিক ০৬ শতাংশ। সিভিল সার্জন কার্যালয়ের শনিবারের (১৭ সেপ্টেম্বর) রিপোর্টে এসব তথ্য জানা যায়।

রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি ও সিটির সাত ল্যাবে শুক্রবার (১৬ সেপ্টম্বর) ৯৮ জনের নমুনা পরীক্ষা করে নতুন তিন জন পজিটিভ পাওয়া যায়। এর মধ্যে শহরের বাসিন্দা দুই জন ও হাটাহাজারী উপজেলার একজন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন এক লাখ ২৮ হাজার ৭৯৯ জন। সংক্রমিতদের মধ্যে শহরের বাসিন্দা ৯৩ হাজার ৮৯৯ জন ও গ্রামের ৩৪ হাজার ৯০০ জন। করোনায় আক্রান্ত মৃতের সংখ্যা এক হাজার ৩৬৭ জন রয়েছে। এতে শহরের বাসিন্দা ৭৩৭ জন ও গ্রামের ৬৩০ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে সাতটি নমুনা পরীক্ষা করা হলে শহরের দুই ও গ্রামের একটিতে করোনাভাইরাস মিলে। এছাড়া সরকারি ল্যাবরেটরি ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ২০, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ল্যাবে ১৬, আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ ১০, বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে ১৮, মেডিকেল সেন্টার হাসপাতালে তিন, এপিক হেলথ কেয়ার হাসপাতালে নয় ও এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাবে ১৫ জনের নমুনা পরীক্ষা হয়। সাত ল্যাবরেটরিতে ৯১ নমুনার একটিতেও জীবাণুর উপস্থিতি ধরা পড়ে নি। এ দিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল, ইম্পেরিয়াল হাসপাতাল, মেট্রোপলিটন হাসপাতাল, এভারকেয়ার হসপিটাল ও ল্যাব এইডে কোন নমুনা পরীক্ষা হয় নি। নমুনা সংগ্রহের কোন বুথে এন্টিজেন টেস্ট হয় নি।

ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে সংক্রমণ হার পাওয়া যায়, সিভাসুতে ৪২ দশমিক ৮৫ শতাংশ এবং বিআইটিআইডি, চমেকহা, আরটিআরএল, শেভরন, মেডিকেল সেন্টার হাসপাতাল, এপিক হেলথ কেয়ার ও এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ০ শতাংশ।