সোমবার, ২২ জুলাই ২০২৪

শিরোনাম

চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণে এডিবি দিচ্ছে ৪০ কোটি ডলার ঋণ

সোমবার, জুন ২৬, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম/কক্সবাজার: চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ডুয়েল গেজ রেললাইন নির্মাণে ৪০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। রোববার (২৫ জুন) সরকার এবং এডিবির মধ্যে এ ব্যাপারে একটি ঋণচুক্তি সই হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান এবং এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং এ চুক্তি সই করেন। ইআরডি এবং এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ইআরডি জানায়, সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন চিটাগং-কক্সবাজার রেলওয়ে প্রজেক্টের জন্য ৩৬ কোটি ৮৩ লাখ ইউরো বা প্রায় ৪০ কোটি ডলারের এ ঋণচুক্তি সই হয়েছে। সরকারের ফার্স্ট ট্র্যাকভুক্ত এ প্রকল্পের আওতায় দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার নতুন সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ করা হবে। এর ফলে, পর্যটন শহর কক্সবাজারের সাথে রেলওয়ে সংযোগ স্থাপন, যাত্রী ও মালপত্র পরিবহনে রেলওয়ের অংশীদারিত্ব বাড়ানো এবং চট্টগ্রাম-কক্সবাজার করিডোরের সাথে ট্রান্স এশিয়ান রেলওয়ে করিডোরকে যুক্ত করা সম্ভব হবে। প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ রেলওয়ে। ২০১০ সালের জুলাইয়ে শুরু হওয়া প্রকল্পটির কাজ শেষ হবে ২০২৪ সালের জুনে।

এডিবির এই ওসিআর ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধযোগ্য। ঋণের সুদের হার ইউরো ইন্টারব্যাংক অফারড রেটের (ইউরোবোর) সাথে শূন্য দশমিক পাঁচ শতাংশ এবং ম্যাচিউরিটি প্রিমিয়াম শূন্য দশমিক এক শতাংশ। এ ছাড়া, অবিতরণকৃত ঋণের ওপর শূন্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ দিতে হবে।