রবিবার, ০৩ মার্চ ২০২৪

শিরোনাম

চট্টগ্রাম কাস্টম হাউজের নতুন কমিশনারের সাথে বিজিএমইএর নেতাদের সাক্ষাৎ

মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রাম কাস্টম হাউজের নব নিযুক্ত কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমানের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিজিএমইএ চট্টগ্রামের নেতৃবৃন্দ।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকালে কমিশনারের দপ্তরে এ সাক্ষাৎ পর্ব অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে বিজিএমইএ এর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, ‘করোনা সংক্রমণ পরবর্তী বিদেশী ক্রেতা কর্তৃক বর্তমানে বাংলাদেশে রপ্তানি আদেশ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু বর্হিঃবিশ্বে জ্বালানি সংকটের কারণে জ্বালানি তেলের দাম বৃদ্ধির ফলে পোশাক শিল্পের উৎপাদন খাতে খরচ বৃদ্ধিতে রপ্তানি ব্যয় বৃদ্ধি পাচ্ছে। কিন্তু আন্তর্জাতিক বাজারে তৈরি পোশাকের মূল্য বৃদ্ধি পাচ্ছে না। বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও পোশাক শিল্প মালিকরা রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে প্রচেষ্টা অব্যাহত রেখেছে।’

বাংলাদেশের অর্থনীতির বর্তমান সংকটকালীন আমদানিকৃত পণ্য চালান দ্রুত খালাস ও যথাসময়ে রপ্তানির লক্ষ্যে কাস্টমস্ সংশ্লিষ্ট কার্যক্রম সহজীকরণ পূর্বক দ্রুততার সাথে সম্পাদনের উপর তিনি গুরুত্বারোপ করেন।

মোহাম্মদ ফাইজুর রহমান বলেন, ‘জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও কর্মসংস্থানে পোশাক শিল্পের অবদান অনস্বীকার্য।’

তিনি পোশাক শিল্পের আমদানিকৃত পণ্য চালান দ্রুত খালাস ও রপ্তানি যথাসময়ে সম্পাদনে কার্যক্রম সহজীকরণ ও পোশাক শিল্পের আমদানি-রপ্তানি সংক্রান্ত বিরাজমান সমস্যাগুলো পারস্পরিক আলোচনা ও সহযোগিতার মাধ্যমে দ্রুত সূরাহাসহ রপ্তানির প্রবৃদ্ধি অব্যাহত রাখার লক্ষ্যে কাস্টম হাউজ চট্টগ্রাম কর্তৃক সর্বাত্মাক সহযোগিতা করা হবে বলে আশ্বাস দেন।

সৌজন্য সাক্ষাৎকালে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন- বিজিএমইএ’র সহ-সভাপতি জনাব রাকিবুল আলম চৌধুরী, পরিচালকবৃন্দ সর্বজনাব- মোহাম্মদ আবদুস সালাম, মোঃ হাসান (জ্যাকি), তানভীর হাবিব, প্রাক্তন পরিচালক জনাব এ.এম. মাহাবুব চৌধুরী এবং প্রাক্তন পরিচালক ও কাস্টমস্্ বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান জনাব অঞ্জন শেখর দাশ প্রমুখ।