শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

চট্টগ্রাম বন্দরের সদস্য মাহবুবুর রহমানের কমডোর পদে পদোন্নতি

শনিবার, সেপ্টেম্বর ৩, ২০২২

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রকৌশল) ক্যাপ্টেন এম মাহবুবুর রহমান বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) কমডোর পদে পদোন্নতি পেয়েছেন।

কমডোর মোহাম্মদ মাহবুবুর রহমান ১৯৯৩ সালের ১০ জানুয়ারী বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসাবে যোগ দেন এবং ১৯৮৫ সালের ১ জুলাই ইঞ্জিনিয়ারিং শাখায় কমিশন লাভ করেন। কম্পিটেন্সি সার্টিফিকেট অর্জনের পর তিনি বাংলাদেশ নৌবাহিনীর বিভিন্ন ছোট, মাঝারি জাহাজ ও ফ্রিগেটে ইঞ্জিনিয়ার অফিসার হিসাবে দায়িত্ব পালন করেন।

কমডোর মাহবুব চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট) হতে যন্ত্রকৌশলে স্নাতক ডিগ্রী লাভ করেন। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজের একজন গ্রাজুয়েট এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালয় হতে মাষ্টার্স ডিগ্রী লাভ করেন।

তিনি চাকুরী জীবনে বিভিন্ন স্টাফ ও প্রশিক্ষণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি বাংলাদেশ নৌবাহিনীর প্রশিক্ষণ ঘাটি বানৌজা শহীদ মোয়াজ্জেমের ট্রেনিং কমান্ডার হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের মহা ব্যবস্থাপক (প্রোডাকশন) এবং চট্টগ্রাম ড্রাই ডক লিমিটেডের মহাব্যবস্থাপক (জাহাজ নির্মাণ) হিসাবে দায়িত্ব পালন করেন। আন্তর্জাতিক পরিমন্ডলে তিনি জাতিসংঘ মিশনে মিলিটারি অবজারভার হিসাবে জর্জিয়াতে এবং জাতিসংঘের শান্তি রক্ষী কন্টিনজেন্টের সদস্য হিসাবে সাউথ সুদানে নিয়োজিত ছিলেন। চট্টগ্রাম বন্দরে যোগদানের আগে তিনি পরিচালক প্রকৌশল হিসাবে বাংলাদেশ কোষ্টগার্ড সদর দপ্তরে দায়িত্ব পালন করেন।

ব্যক্তিগত জীবনে নাহার উন কাউসার তার স্ত্রী এবং দুই কন্যা ও এক পুত্র সন্তানের জনক-জননী। অবসরে তিনি বই পড়া, সাঁতার কাটা ও ক্রিকেট খেলা দেখতে পছন্দ করেন।

কমডোর মাহবুব ২০২১ সালের ২১ নভেম্বর চট্টগ্রাম বন্দরে সদস্য (প্রকৌশল) হিসাবে যোগ দেন ও সুনামের সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন।