মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হলে নাটক লেডিল্যান্ড

শুক্রবার, জুন ৭, ২০২৪

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে বৃহস্পতিবার (৬ জুন) মঞ্চস্থ হয়েছে নাটক লেডিল্যান্ড। ইউএসএইড এবং আইআরআইয়ের সহযোগিতায়, ‘দ্যা পজিটিভ প্রিজম এ বিট অফ অপটিমিজম ফর সোশ্যাল চেইঞ্জ’ প্রকল্পের আওতায়, আজীতার প্রযোজনায় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নাট্যকলা বিভাগের শিক্ষার্থী, কথাসুন্দর নাট্যদলের সদস্য সুমেধ বড়ুয়ার রচনা,পরিকল্পনা ও নির্দেশনায় নাটকটি মঞ্চস্থ হয়।

নারীমুক্তি আন্দোলনের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ‘সুলতানার স্বপ্ন’ উপন্যাস থেকে অনুপ্রাণিত নারী জাগরণের মূল নাটক ‘লেডিল্যান্ড’। সমাজে এখনো নারী নেতৃত্বকে গ্রহণ করার মত, দেশের জন্য, জনগণের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তৈরিতে নারীদের মতামত গ্রহণ করার মত মানসিকতা তৈরি হয়নি। এ এক গভীর সংকট। এ বিষয়গুলো উঠে আসে নাটকে।

মঞ্চায়নের শুরুতে বক্তব্য দেন আইআরআইয়ের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার অমিতাভ ঘোষ। উপস্থিত ছিলেন আইআরআই বাংলাদেশের প্রোগ্রাম এসোসিয়েট সায়েদা মুশরেফা জাহান, চবি নাট্যকলা বিভাগের অধ্যাপক কুন্তল বড়ুয়া, চবির নাট্যকলা বিভাগের শিক্ষক সুবীর মহাজন।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন নিপা দাশ, জুলিয়েট রেজিনা কুইয়া, হ্নাউচিং মারমা, সালোয়া তাবাসসুম, আফিয়া ইবনাত ওয়াফা, হৃদয় দেব, সাগর দেবনাথ, আব্দুল আহাদ, জোত্যি বড়ুয়া, ঈমন দেবনাথ।

আলো পরিকল্পনা ও প্রক্ষেপণে ছিলেন আদনান সামী, শব্দ প্রক্ষেপণে ছিলেন দিগন্ত দেব রায়।সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সুদীপ্ত রায়, রিটু রায়, ঐন্দ্রিলা কানুনগো, মোজাম্মেল হোসেন, কেয়া রাণী দত্ত, মো. মেহেদী হাসান, সায়ন দাশ, শ্রাবণী দাশ, সাদিয়া সেলিম, নাদিয়া সেলিম, অরিন স্মিতা ও মুজিবর রহমান খান।