শনিবার, ৩০ সেপ্টেম্বর ২০২৩

শিরোনাম

চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী মারা গেছেন

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৯, ২০২৩

প্রিন্ট করুন
সৈয়দ সালাহউদ্দিন জাকী

ঢাকা: মারা গেছেন চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী। সোমবার (১৮ সেপ্টেম্বর) রাত ১১ টা ৫৩ মিনিটে ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি ১৯৪৬ সালের ২৬ আগস্ট জন্ম নেন।

সালাহউদ্দিন জাকীর পারিবারিক সূত্রে জানা গেছে, সোমবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায়ও ধানমন্ডির বাসায় ছিলেন জাকী। সব ঠিকঠাকভাবে চলছিল। রাত দশটার পর হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হয়। এরপর তাকে দ্রুত গুলশানের ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে, হাসপাতালের চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন।

সৈয়দ সালাউদ্দিন জাকীর এক ছেলে ও এক মেয়ে রয়েছে। দুইজনই কানাডা প্রবাসী। তারা দেশে ফেরার পর দাফনের বিষয়ে সিদ্ধান্ত হবে।

নির্মাতা পরিচয়ের বাইরেও সৈয়দ সালাউদ্দিন জাকী কাহিনীকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও লেখক হিসেবে পরিচিত ছিলেন। ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত নিজের প্রথম চলচ্চিত্র ‘ঘুড্ডি’ দিয়ে দর্শকদের পাশাপাশি চলচ্চিত্র সমালোচকদেরও মন জয় করেন তিনি। এই চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। এরপর ‘লাল বেনারসি’, ‘আয়না বিবির পালা’সহ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন সালাউদ্দিন জাকী। নব্বই দশকের শেষ দিকে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হিসেবেও কর্মরত ছিলেন।