সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

চালকদের কাছ থেকে অর্থ আটকানোর দায়ে ৩২৮ মিলিয়ন ডলার দিতে সম্মত উবার ও লিফট

সোমবার, ফেব্রুয়ারী ২৬, ২০২৪

প্রিন্ট করুন
লেটিটিয়া জেমস

নিউ ইয়র্ক সিট, যুক্তরাষ্ট্র: চালকদের কাছ থেকে অর্থ আটকানোর দায়ে সম্মিলিতভাবে ৩২৮ মিলিয়ন মার্কিন ডলার দিতে সম্মত হয়েছে উবার ও লিফট। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) কোম্পানি দুইটি এ সম্মতি দেয়।

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস, যাকে তার অফিস এখন পর্যন্ত সুরক্ষিত সবচেয়ে বড় মজুরি-চুরি নিষ্পত্তি বলে অভিহিত করেছে, উবার ২৯০ মিলিয়ন ও লিফট ২৮ মিলিয়ন মার্কিন ডলার দিতে সম্মত হয়েছে।

ওই অর্থ প্রতারিত চালকদের মধ্যে বিতরণ করা হবে, যারা বাধ্যতামূলক বেতনের অসুস্থ ছুটি ও অন্যান্য সুবিধাসহ ফেরত বেতন পাবেন। যোগ্য ড্রাইভাররা বকেয়া অর্থ পাওয়ার জন্য দাবি দায়ের করতে পারেন।

লিফট বিবৃতিতে বলেছে, ‘ঐতিহাসিক চুক্তি সুবিধা ও সুরক্ষার উপর তৈরি করে, যা চালকরা এরমধ্যেই রাজ্যের ব্ল্যাক কার ফান্ডের মাধ্যমে উপভোগ করছেন।’

কোম্পানির চিফ পলিসি অফিসার জেরেমি বার্ড বলেন, ‘চুক্তিটি চালকদের জন্য একটি ‘জয়’ ছিল।’

বার্ড একটি বিবৃতিতে বলেছে, ‘ক্যালিফোর্নিয়া ও ওয়াশিংটনের মত অন্যান্য রাজ্যের জন্য নিউ ইয়র্কের চালকদের স্বাধীনতা ও সম্পূর্ণ সুযোগ সুবিধা দেয়ার জন্য আমরা এ কাজটি চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ।’

কোম্পানি বিবৃতিতে বলেছে, ‘ল্যান্ডমার্ক, এর প্রথম ধরনের চুক্তি উবারকে তার লক্ষ্যের কাছাকাছি নিয়ে আসবে চালকদের সুরক্ষা না দিয়ে তাদের কাজে ‘নমনীয়তা’ বেছে নেয়ার অনুমতি দেয়ার।’

‘বহু বছর ধরে, আমরা স্থিতাবস্থা পরিবর্তন করার পক্ষে কথা বলেছি; যাতে যারা প্ল্যাটফর্মের কাজ বেছে নেয় তাদের কখন, কোথায় ও কত ঘন ঘন কাজ করার ও সেইসাথে গুরুত্বপূর্ণ সুবিধাগুলি পাওয়ার ক্ষমতা উভয়ই থাকতে পারে।’

আজ উবার নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমসের সঙ্গে একটিতে পৌঁছেছে, যা আমাদের সেই লক্ষ্য অর্জনের কাছাকাছি নিয়ে গেছে।

অ্যাটর্নি জেনারেলের অফিস বলেছে, ‘১০১৪ থেকে ২০১৭ পর্যন্ত উবার ড্রাইভারদের পেমেন্ট থেকে সেলস ট্যাক্স ও ব্ল্যাক কার ফান্ড ফি কেটে নিয়েছে, যখন এ ট্যাক্স এবং ফি যাত্রীদের দেয়া উচিত ছিল।’

উবার তাদের পরিষেবার শর্তাবলীতে চালকদের বেতনে করা কর্তনকে ভুলভাবে উপস্থাপন করেছে। ড্রাইভারদের বলেছে যে, উবার শুধুমাত্র ড্রাইভারদের ভাড়া থেকে তার কমিশন কেটে নেবে ও ড্রাইভাররা যে কোন টোল, ট্যাক্স বা ফির জন্য যাত্রীদের চার্জ করার অধিকারী।’ ‘যদিও এটি করার কোন পদ্ধতি উবার ড্রাইভার অ্যাপের মাধ্যমে দেয়া হয়নি।

লিফট ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত ড্রাইভারদের শর্ট চেঞ্জ করার জন্য একই পদ্ধতি ব্যবহার করেছে। নিউ ইয়র্কে ড্রাইভারদের পেমেন্ট থেকে ১১ দশমিক চার শতাংশ ‘প্রশাসনিক চার্জ’ কেটেছে; যা রাইডারদের দেয়া উচিত ছিল সেলস ট্যাক্স এবং ব্ল্যাক কার ফান্ড ফির পরিমাণের সমান।

উবার ও লিফট নিউ ইয়র্ক সিটি এবং নিউ ইয়র্ক স্টেট আইনের অধীনে কর্মচারীদের জন্য উপলব্ধ অসুস্থ ছুটির সঙ্গে ড্রাইভারদের দিতে ব্যর্থ হয়েছে।

লেটিশিয়া জেমস বিবৃতিতে বলেন, ‘বছর ধরে, উবার ও লিফট পদ্ধতিগতভাবে তাদের ড্রাইভারদের শত মিলিয়ন ডলার বেতন ও সুবিধার মধ্যে প্রতারণা করেছে, যখন তারা চ্যালেঞ্জিং পরিস্থিতিতে দীর্ঘ সময় কাজ করেছে। এ চালকরা অভিবাসী সম্প্রদায় থেকে এসেছেন ও তাদের পরিবারের ভরণপোষণের জন্য এ চাকরির উপর নির্ভর করে। এ নিষ্পত্তি নিশ্চিত করবে যে, তারা অবশেষে যা অর্জন করেছে, তা তারা পাবে ও আইনের অধীনে পাওনা আছে।’

প্রাক্তন ড্রাইভারদের মোট ৩২৮ মিলিয়ন মার্কিন ডলার ব্যাক পে দেয়ার পাশাপাশি উবার ও লিফট একটি ‘আর্নাং ফ্লোর’-এ সম্মত হয়েছে, এ গ্যারান্টি দিয়ে রাজ্যজুড়ে চালকদের একটি ন্যূনতম হার দেওয়া হবে। নিউ ইয়র্ক সিটির বাইরের ড্রাইভাররা প্রতি ঘন্টায় ন্যূনতম ২৬ মার্কিন ডলার পাবেন। নিউ ইয়র্ক সিটিতে চালকরা ইতিমধ্যেই ২০১৯ সালে ট্যাক্সি ও লিমুজিন কমিশন দ্বারা প্রতিষ্ঠিত প্রবিধানের অধীনে ন্যূনতম ড্রাইভার বেতন পান।

উবার ও লিফটের ড্রাইভাররাও এখন গ্যারান্টিযুক্ত বেতনের অসুস্থ ছুটি পাবেন। চালকরা প্রতি ৩০ ঘন্টা কাজ করার জন্য এক ঘন্টা অসুস্থ বেতন পাবেন, প্রতি বছর সর্বোচ্চ ৫৬ ঘন্টা পর্যন্ত।