সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

চীনের নিষেধাজ্ঞার মুখে যুক্তরাষ্ট্রের পাঁচ কোম্পানি

রবিবার, জানুয়ারী ৭, ২০২৪

প্রিন্ট করুন

চীন: বিভিন্ন অজুহাতে পৃথিবীর নানা দেশ, ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া যুক্তরাষ্ট্রই এবার পড়তে যাচ্ছে নিষেধাজ্ঞার মুখে। তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি করায় দেশটির পাঁচ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেয়ার ঘোষণা দিয়েছে চীন। খবর রয়টার্সের।

চীনা নিষেধাজ্ঞায় পড়তে যাওয়া কোম্পানিগুলো হল বিএই ল্যান্ড অ্যান্ড আর্মমেন্টস, অ্যালায়েন্ট টেকসিস্টেম অপারেশনস, অ্যারোভাইরোনমেন্ট, ভিয়াসাত এবং ডাটা লিংক সলুশনস।

চীনের পক্ষ থেকে নিষেধাজ্ঞার ঘোষণা দেয়া হলেও ব্যাপারটি নিয়ে বেইজিংয়ের যুক্তরাষ্ট্রের দূতাবাস কোন মন্তব্য করেনি।

তবে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, চীন যুক্তরাষ্ট্রের পাঁচটি সমরাস্ত্র নির্মাণ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেবে। যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি করায় এসব প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

তিনি বলেন, ‘নিষেধাজ্ঞার আওতায় পড়া এসব কোম্পানির সম্পত্তি জব্দ করা হবে ও প্রতিষ্ঠানগুলো বা তাদের সংশ্লিষ্ট ব্যক্তিকে চীন থেকে নিষিদ্ধ করা হবে।’

তাইওয়ানের নিকট বার বার যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি নিয়ে ওয়াশিংটন-বেইজিংয়ের মধ্যকার উত্তেজনা পুরনো। কারণ, তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে আসছে চীন। অন্য দিকে বেইজিংয়ের এ দাবি প্রত্যাখ্যান করেছে তাইওয়ান। আর এই ইস্যুতে তাইওয়ানকেই সমর্থন দিচ্ছে বাইডেন প্রশাসন।

আগামী ১৩ জানুয়ারি তাইওয়ানে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ধারণা করা হচ্ছে, এ নির্বাচনকে সামনে রেখেই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে চীন। গেল মাসে তাইওয়ানের ‘কৌশলগত তথ্য ব্যবস্থাপনার’ জন্য ৩০০ মিলিয়ন মার্কিন ডলারেরর সরঞ্জাম সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।