রবিবার, ২৬ মে ২০২৪

শিরোনাম

চেনির পরাজয় ঐতিহ্যগত রক্ষণশীলতার বিরুদ্ধে ট্রাম্পের জয়

বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: কট্টর ট্রাম্পবাদী প্রতিদ্বন্দ্বীর কাছে রিপাবলিকান বংশোদ্ভূত লিজ চেনির প্রাথমিক পরাজয় সাবেক রাষ্ট্রপতির অধীনে পার্টির নাটকীয় পরিবর্তনের উপর জোর দেয়। কারণ, তিনি মূলধারার রক্ষণশীলতা থেকে ব্যক্তিত্বের রাজনীতির দিকে টেনে নিয়েছিলেন।

মঙ্গলবার (১৬ আগস্ট) হ্যারিয়েট হেগম্যানের কাছে কংগ্রেসওমেনের পরাজয়ে ফলে তার নিরাপদ ওয়াইমিং আসনে চতুর্থ মেয়াদে প্রার্থী হওয়ার আশা শেষ- ডোনাল্ড ট্রাম্পের বিরোধিতার জন্য একটি নির্দিষ্ট তিরস্কার ছিল।

চেনির ভোটদানের রেকর্ড তার রাষ্ট্রপতি থাকাকালীন ৯৩ শতাংশ ট্রাম্পের অবস্থানের সাথে মিলে যায়, কিন্তু যে কারণে তাকে বহিষ্কার করা হয়েছিল, তা হল একটি আন্দোলনের ৭৬ বছর বয়সী প্রধানের সমালোচনা, যা প্রায় কোন ভিন্নমত পোষণ করে না।

‘আমি মনে করি, রিপাবলিকান পার্টি আজ খুব খারাপ অবস্থায় আছে এবং আমি মনে করি যে, আমাদের অনেক কাজ করার আছে।’ চেনি তার পরাজয়ের পর বলেছেন।

‘আমি মনে করি, এটি বেশ কয়েকটি নির্বাচনী চক্র নিতে পারে, তবে দেশে একটি রিপাবলিকান পার্টি আছে, যা আসলে পদার্থের উপর ভিত্তি করে, নীতির উপর ভিত্তি করে, একটি বিশ্বাসের উপর ভিত্তি করে।

‘একটি দল যে পরিবর্তে ডোনাল্ড ট্রাম্পকে আলিঙ্গন করেছে, তার ব্যক্তিত্বের সংস্কৃতিকে আলিঙ্গন করেছে, অন্য দিকে তাকাচ্ছে।’

রোনাল্ড রিগান থেকে জর্জ ডব্লিউ বুশ পর্যন্ত আধুনিক রিপাবলিকান রাষ্ট্রপতিরা পার্টির মধ্যে থেকে সমালোচকদের সাথে মোকাবিলা করেছেন। কিন্তু ব্যক্তিত্বের বিরোধগুলি মূলত আর্থিক বিচক্ষণতা, নিম্ন কর, মুক্ত বাণিজ্য, সীমিত ফেডারেল ক্ষমতা ও একটি শক্তিশালী সামরিক বাহিনীর জন্য গৌণ ছিল।