বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

জর্জিয়ায় করা মামলায় ৬ সেপ্টেম্বর ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল

মঙ্গলবার, আগস্ট ২৯, ২০২৩

প্রিন্ট করুন
ডোনাল্ড ট্রাম্প

জর্জিয়া/ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার অভিযোগে ওয়াশিংটনে দায়ের করা ফেডারেল মামলার শুনানির নতুন তারিখ নির্ধারিত হয়েছে। সোমবার (২৮ আগস্ট) ওয়াশিংটনের একটি আদালতের বিচারক তানিয়া চুটকান এই তারিখ নির্ধারণ করেন। এ দিকে, একই অভিযোগে জর্জিয়ায় করা মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করা হবে আগামী ৬ সেপ্টেম্বর। খবর আল-জাজিরার।

এমন এক সময়ে এই তারিখ ঘোষণা করা হল, যখন দেশটির ডজনেরও বেশি অঙ্গরাজ্যে ট্রাম্প আগামী নির্বাচনে প্রার্থিতা বহাল রাখবেন কি না, সে ব্যাপারে ভোটারদের মতামত প্রকাশিত হবে। তবে, বিভিন্ন জরিপে দেখা গেছে, এসব অঙ্গরাজ্যে ট্রাম্প তার অন্যান্য প্রতিদ্বন্দ্বীর চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছেন।

ওয়াশিংটনের ফেডারেল আদালতের বিচারক এই মামলার শুনানির তারিখ হিসেবে ২০২৪ সালের ৪ মার্চকে নির্ধারণ করেছেন। মামলার শুনানির তারিখ নির্ধারণ করতে গিয়ে বিচারক তানিয়া চুটকান বলেন, ‘এ ব্যাপারে বিচার প্রক্রিয়া দ্রুত শেষ করার বিষয়ে জনগণের অধিকার রয়েছে।’

উল্লেখ্য, এই মামলা ডোনাল ট্রাম্পের বিরুদ্ধে করা চারটি মামলার একটি।

অন্য দিকে, ওয়াশিংটনে নিযুক্ত আল জাজিরার প্রতিনিধি অ্যালান ফিশার আদালতের নথির ভিত্তিতে জানিয়েছেন, ট্রাম্পের বিরুদ্ধে জর্জিয়ায় করা নির্বাচনের ফলাফল বদলে দেয়ার চেষ্টা মামলার অভিযোগপত্র দাখিল করা হবে আগামী ৬ সেপ্টেম্বর। এ সময় ট্রাম্পের সাথে অভিযুক্ত অপর ১৮ জনের বিরুদ্ধেও অভিযোগপত্র জমা দেয়া হবে।

এর আগে গেল বৃহস্পতিবার (২৪ আগস্ট) জর্জিয়ায় করা মামলায় গ্রেফতার হয়েছিলেন ট্রাম্প। সে দিন জর্জিয়ার রাজধানী আটলান্টার ফুলটন কাউন্টি কারাগারে আত্মসমর্পণ করেন ট্রাম্প। সে সময় পুলিশ ডোনাল্ড ট্রাম্পের মাগশট (কোন আসামির বিভিন্ন দিক থেকে তোলা ছবিকে মাগশট বলা হয়) ও আঙুলের ছাপ নেয়। পরে, দুই লাখ ডলারের মুচলেকা দিয়ে প্রায় ২০ মিনিট পর কারাগার থেকে বের হন তিনি।

ফুলটন কাউন্টির অ্যাটর্নি ফ্যানি উইলিস ট্রাম্পের বিরুদ্ধে এই মামলা করেন। গেল ১৪ আগস্ট ফুলটন কাউন্টির তদন্ত কর্মকর্তারা কাউন্টি আদালতের বিচারক রবার্ট ম্যাকবার্নির কাছে অভিযোগপত্র জমা দেন। এই অভিযোগপত্র দেয়ার আগের দিন আদালতের ওয়েবসাইটে ১৩ অভিযোগসংবলিত একটি নথি প্রকাশ করা হয়েছিল। পরে, এই নথি সরিয়ে নেয়া হয়। এতে বলা হয়, ‘২০২১ সালের ২ জানুয়ারি ট্রাম্প জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনস্পার্জারকে ফোন করেছিলেন।। সে সময় ট্রাম্প ওই ব্র্যাড রাফেনস্পার্জারকে বলেছিলেন, ‘কিছু ভোটের ব্যবস্থা করুন, যাতে নির্বাচনের ফল বদলে দেয়া যায়।’

তবে ট্রাম্পের ওই আহ্বানে সাড়া দেননি ব্র্যাড রাফেনস্পার্জার।