বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪

শিরোনাম

জলবায়ু পরিবর্তন ঠেকাতে বড় পদক্ষেপ যুক্তরাষ্ট্রের

সোমবার, আগস্ট ৮, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: জলবায়ু পরিবর্তন ঠেকাতে বড় পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। বৈশ্বিক উষ্ণায়নের ঝুঁকি মোকাবিলা, ওষুধের দাম কমানো ও কর্পোরেট কর বৃদ্ধির লক্ষ্যে রোববারের (৭ আগস্ট) ৪৩০ বিলিয়ন ডলার বরাদ্দ করে একটি প্রস্তাব পাশ করেছে মার্কিন সিনেটে। এটাকে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডোনের জন্য বড় জয় বলে মনে করা হচ্ছে। খবর রয়টার্সের।

জলবায়ু মোকাবিলায় মোটা অঙ্কের অর্থ বরাদ্দের প্রস্তাবটি আটকে দিতে সব চেষ্টা করেছে বিরোধী রিপাবলিকানরা। প্রস্তাবটি নিয়ে কংগ্রেসে উভয় পক্ষের মধ্যে অন্তত ২৭ ঘণ্টা বিতর্ক হয়েছে। অবশেষে ‘ইনফ্লেশন রিডাকশন অ্যাক্ট’ নামে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে ৫১-৫০ ভোটে প্রস্তাবটি পাশ হয়। টাই-ব্রেকিং ভোটটি দেন ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস।

প্রস্তাবটি সিনেটে পাশ হওয়ার পর এ বিষয়ে সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেন, ‘সিনেট আজ ইতিহাস গড়ল। প্রস্তাবটি তাদের জন্য, যারা কংগ্রেসের উপর বিশ্বাস হারিয়ে ফেলেছিলেন। এ প্রস্তাব কয়েক দশকের জন্য আমেরিকাকে বদলে দিতে যাচ্ছে।’

প্রস্তাবটি এখন ভোটাভুটির জন্য পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাঠানো হবে। আগামী শুক্রবার (১২ আগস্ট) এ নিয়ে ভোট হওয়ার কথা রয়েছে। এরপর প্রেসিডেন্ট বাইডেনের সইয়ের মাধ্যমে প্রস্তাবটি আইনে পরিণত হবে বলে মনে করা হচ্ছে।

এমন এক সময় বাইডেন প্রশাসন পদক্ষেপটি নিতে সক্ষম হল- যখন খোদ যুক্তরাষ্ট্রে ব্যাপক দাবদাহ ও দাবানল চলছে। পুড়ছে ইউরোপের একটি অংশও। দাবদাহের জেরে ফ্রান্স, স্পেনে দেখা দিয়েছে দাবানল।

ইউরোপের পাশাপাশি উত্তর ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন জায়গায় দাবানল জ্বলছে। দাবানলের কারণে ঝুঁকিতে পড়েছে বিশ্বের সপ্তাশ্চর্যের একটি পেরুর মাচু পিচুর প্রত্নতাত্ত্বিক নিদর্শন। দাবদাহ বইছে বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশিয়া ও আফ্রিকাতে।

কপ-২৭ সম্মেলনের আগে সম্প্রতি জ্বালানি ও খাবারের বাড়তি দাম নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছে বিশ্ব। করোনা ভাইরাস মহামারির প্রভাব মোকাবিলার পাশাপাশি এখন বহু দেশকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অভিঘাত সামাল দিতে হচ্ছে। এর মধ্যে ক্রমবর্ধমান প্রাকৃতিক দুর্যোগ নতুন করে চাপ তৈরি করেছে।

গত বছরের নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোয় কপ-২৬ জলবায়ু সম্মেলনে দেশগুলো বৈশ্বিক উষ্ণায়ন এক দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু সেই প্রতিশ্রুতি বাস্তবায়নে পর্যাপ্ত উদ্যোগ ও সমন্বিত এখনো চোখে পড়েনি। গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে গৃহীত উদ্যোগের বিষয়ে হালনাগাদ জাতীয় কৌশলপত্র চলতি বছর প্রকাশের কথা রয়েছে দেশগুলোর।