বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

জাতিসংঘের পানি বিষয়ক কর্মসূচিকে এগিয়ে নিতে অধিক আন্তর্জাতিক সহযোগিতা দরকার

রবিবার, মার্চ ২৬, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: বাংলাদেশের পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, ‘পানি ব্যবস্থাপনা বিষয়ক সহযোগিতা সব টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এটি পানির ঘাটতি মোকাবেলা থেকে শুরু করে, সুষ্ঠু অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলা ও সর্বোপরি বিশ্ব শান্তি ও নিরাপত্তা রক্ষায় অনবদ্য অবদান রাখে।’

শুক্রবার (২৪ মার্চ) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে চলমান আন্তর্জাতিক পানি সম্মেলনের চতুর্থ ইন্টারেক্টিভ সংলাপে তিনি এসব কথা বলেন ।

জাহিদ ফারুক আরো বলেন, ‘প্রতিবেশী দেশগুলোর সাথে বাংলাদেশের ৫৭টি আন্তঃসীমান্ত নদী রয়েছে। সমন্বিত পানি ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ প্রতিবেশি দেশগুলোর সাথে পানি সহযোগিতা বিষয়ে কাজ করে যাচ্ছে। টেকসই পানি ব্যবস্থাপনার জন্য জ্ঞানের আদান-প্রদান ও প্রযুক্তিগত সহযোগিতাও গুরুত্বপূর্ণ উপাদান।’

প্রতিমন্ত্রী ফারুক ষষ্ঠ টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে পানি ব্যবস্থাপনায় তাদের অংশীদারিত্ব বাড়াতে এবং এ সংক্রান্ত সংঘাত ও সংকট রোধে পানি কূটনীতিতে আরো গুরুত্বারোপ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি বিশেষ আহ্বান জানান।

সংলাপের সহ-সভাপতিত্ব করেন সেনেগালের পানি ও স্যানিটেশন মন্ত্রী সেরিগনে এমবায়ে থিয়াম ও সুইস কনফেডারেশনের ফেডারেল ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্সের স্টেট সেক্রেটারি ক্রিশ্চিয়ান ফ্রুটিগার। জাতিসংঘের অন্যান্য সদস্য দেশের উল্লেখযোগ্য সংখ্যক মন্ত্রীরাও এ গুরুত্বপূর্ণ ইন্টারেক্টিভ সংলাপে বক্তব্য দেন।

প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ২২-২৪ মার্চ পর্যন্ত জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত আন্তর্জাতিক পানি সম্মেলনে যোগ দিতে নিউইয়র্ক সফর করেন।