শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

জাহাজসহ ও নাবিকদের বিপদমুক্ত করাই লক্ষ্য

বুধবার, মার্চ ১৩, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, ‘আমাদের লক্ষ্য জলদস্যুদের কবলে পড়া জাহাজ এমভি আব্দুল্লাহসহ নাবিকদের বিপদমুক্ত করা। সেই উদ্দেশ্যে এরমধ্যে কুয়ালালামপুরে পাইরেসি রিপোর্টিং সেন্টার, নয়াদিল্লীতে ইন্ডিয়ান ফিউশন সেন্টার, যুক্তরাজ্য মারিটাইম ট্রেড অপারেশন (ইউকেএমটিও) এবং এশিয়ায় দস্যুতা ও সশস্ত্র ডাকাতি প্রতিরোধে আঞ্চলিক সহযোগিতা চুক্তির আওতায় সিঙ্গাপুরে অবস্থিত দপ্তরকে সংবাদ দেয়া হয়েছে।

বাংলাদেশ সময় মঙ্গলবার (১২ মার্চ) দুপুর দেড়টার দিকে সোমালিয়ার জলদস্যুরা বাণিজ্যিক প্রতিষ্ঠান কেএসআরএমের মোজাম্বিক থেকে দুবাইগামী জাহাজ এমভি আবদুল্লাহ দখল ও ২৩ জন বাংলাদেশী নাবিককে বন্দি করার ঘটনা নিয়ে সাংবাদিকরা বুধবার (১৩ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট ভবনে প্রশ্ন করলে মন্ত্রী এসব কথা বলেন।

হাসান মাহমুদ জানান, এছাড়া ঐ অঞ্চলে চলাচলরত যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভারত ও চীনের জাহাজগুলোকেও বাংলাদেশের জাহাজটির অবস্থা রিপোর্ট করা হয়েছে।

মন্ত্রী বলেন, ‘ঘটনাটি অত্যন্ত দু:খজনক। প্রধানমন্ত্রী এ ব্যাপারে অত্যন্ত কনসার্ন এবং মন্ত্রিপরিষদ সভায় এটি অনানুষ্ঠানিকভাবে আলোচিত হয়েছে।’

আরেক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী জানান, জলদস্যুদের সঙ্গে কোন ‘ফরমাল’ যোগাযোগ স্থাপিত হয়নি, অন্য পক্ষের মাধ্যমে যোগাযোগ হচ্ছে। গোয়েন্দা সংস্থাগুলো এটি নিয়ে তৎপর রয়েছে। এর আগে, একই কোম্পানির একটি জাহাজ জলদস্যুরা নিয়ন্ত্রণে নিয়েছিল। তিন মাস পর সেই জাহাজ ও ক্রুদের উদ্ধার করা হয়েছিল।

আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উপলক্ষে ঢাবির সিনেট ভবনের মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভলপমেন্ট স্টাডিজ আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা দেন হাছান মাহমুদ। ‘ভবিষ্যৎ সমৃদ্ধি: স্মার্ট বাংলাদেশ গড়তে নারীর জন্য বিনিয়োগ’ শীর্ষক সেমিনারে মন্ত্রী তার বক্তৃতায় জাতির সমৃদ্ধির জন্য নারীর উন্নয়ন ও কল্যাণের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, ‘শেখ হাসিনার সরকার বস্তুগত উন্নয়নের পাশাপাশি জাতির আত্মিক উন্নয়নে নিবেদিত। আর এ জন্য নারীর আত্মিক উন্নয়ন যেমন প্রয়োজন, তেমনি অর্থনৈতিক, কারিগরি, ডিজিটাল উন্নয়নও প্রয়োজন।’

এ সরকার নারীবান্ধব উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এবারের মন্ত্রিসভায় সর্বোচ্চ সংখ্যক নারী ছাড়াও বহু ডিসি, এসপি, ইউএনও আজ পুরো দেশে কর্মরত, যা দুই দশক পূর্বে কেউ ভাবেনি।’

ঢাবির উপাচার্য অধ্যাপক এএসএম মাকসুদ কামালের সভাপতিত্বে সেমিনারে বাংলাদেশ এলায়েন্স ফর উইমেন লিডারশিপের প্রেসিডেন্ট নাসিম ফিরদাউস মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের মহাপরিচালক বিনায়ক সেন ও ঢাবির সমাজকল্যাণ অনুষদের ডিন অধ্যাপক জিয়া রহমান আলোচনায় অংশ নেন।