মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নরেন্দ্র মোদী

সোমবার, জুন ১০, ২০২৪

প্রিন্ট করুন

নয়াদিল্লি, ভারত: নয়া জোট সরকারের ৭২ জন মন্ত্রীর সাথে রোববার (৯ জুন) শপথ নিয়েছেন ৭৩ বছর বয়সী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাদের মধ্যে ৩০ জন ক্যাবিনেট মন্ত্রী, পাঁচজন দপ্তরবিহীন মন্ত্রী ও ৩৬ জন প্রতিমন্ত্রী রয়েছেন। মন্ত্রীদের মন্ত্রণালয়ের তালিকা পরে ঘোষণা করা হবে। সংবাদ এনডিটিভির।

ভারতের রাষ্ট্রপতি ভবনের লনে শপথ অনুষ্ঠানটি হয়েছে।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রধানমন্ত্রীকে শপথবাক্য পড়ান। প্রধানমন্ত্রী মোদির পর শপথ নেন রাজনাথ সিং ও অমিত শাহ। নিতিন গড়কড়ী চতুর্থ নেতা, যিনি শপথ নেন। এরপর একে একে জেপি নাড্ডা, শিবরাজ সিং চৌহান, নির্মলা সীতারমন, এস জয়শঙ্কর ও মনোহর লাল খট্টর শপথ নেন।

এ ছাড়া, জনতা দলের (ধর্মনিরপেক্ষ) এইচডি কুমারস্বামী খট্টরের পর শপথ নেন, যিনি জাতীয় গণতান্ত্রিক জোটে (এনডিএ) বিজেপির সহযোগীদের মধ্যে শপথ নেয়া প্রথম নেতা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজুসহ ভারতের প্রতিবেশী ও ভারত মহাসাগরীয় অঞ্চলের নেতারা অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন।

জওয়াহেরলাল নেহরুর পর মোদি দ্বিতীয় প্রধানমন্ত্রী, যিনি টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন। তিনি বারানসি থেকে এবারের লোকসভা নির্বাচনে দেড় লাখ ভোটে জিতেছেন। ২০১৯ সালের নির্বাচনে এ সংখ্যা ছিল চার লাখ ৬০ হাজার।