রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

টেলিফোনে মধ্যপ্রাচ্য উত্তেজনা নিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ও ব্লিঙ্কেনের আলোচনা

শুক্রবার, আগস্ট ২, ২০২৪

প্রিন্ট করুন

রিয়াদ, সৌদি আরব: সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন টেলিফোনে মধ্যপ্রাচ্যের আঞ্চলিক উত্তেজনাপূর্ণ পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। বৃহস্পতিবার (১ আগস্ট) তারা এ আলোচনা করেন। সৌদি প্রেস এজেন্সি এ তথ্য জানিয়েছে। সংবাদ সিনহুয়ার।

উভয় পক্ষই গাজা উপত্যকায় উত্তেজনা হ্রাস ও একটি টেকসই যুদ্ধবিরতিতে পৌঁছানোর তাৎপর্য তুলে ধরে।

গেল দুই দিন ধরে ইসরায়েল সংক্রান্ত উত্তেজনা বৃদ্ধির পর তারা এ ফোনালাপ করলেন।

মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ায় বিস্তৃত আঞ্চলিক সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে।
হামাসের পলিটব্যুরো প্রধান ইসমাইল হানিয়াহ বুধবার (৩১ জুলাই) ইরানের রাজধানী তেহরানে অবস্থিত তার বাস ভবনে হামলায় দেহরক্ষীসহ নিহত হন। তিনি মঙ্গলবার (৩০ জুলাই) ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড বাহিনী এ ‘সন্ত্রাসী হামলা’ চালানোর জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেছে। তারা হানিয়াহের হত্যাকান্ডের জন্য ইসরাইলকে ‘কঠোর ও বেদনাদায়ক জবাব’ দেয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে।

এছাড়াও, বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলি দাহিতে হিজবুল্লাহর শুরা কাউন্সিলের কাছে একটি অবস্থানে মঙ্গলবার (৩০ জুলাই) ইসরায়েলের ড্রোন হামলায় সংগঠনটির শীর্ষ সামরিক কমান্ডার ফুয়াদ শোকর ও সাতজন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে।

হিজবুল্লাহর মহাসচিব হাসান নাসরাল্লাহ যথাসময়ে ও যথাস্থানে ইসরায়েলি হামলার সুনির্দিষ্ট ও দাঁতভাঙ্গা উত্তর দেয়ার হুমকি দিয়েছেন।