সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

টোটাল একলিপস অব দ্য হার্ট/৮ এপ্রিল বিয়ে করবেন যুক্তরাষ্ট্রের শত শত তরুণ-তরুণী

সোমবার, এপ্রিল ১, ২০২৪

প্রিন্ট করুন

আরকানসাস, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের শত শত তরুণ-তরুণী বিয়ের সিদ্ধান্ত নিয়েছেন আগামী ৮ এপ্রিল। ওই দিন সূর্যগ্রহণকে সাক্ষী রেখে বিয়ে করবেন তারা। যুক্তরাষ্ট্রের আরকানসাস অঙ্গরাজ্য থেকে ৮ এপ্রিল সূর্যগ্রহণ সবচেয়ে ভাল দেখা যাবে। সেই সূর্যগ্রহণ দেখা উপলক্ষে ‘টোটাল একলিপস অব দ্য হার্ট’ শিরোনামে এক উৎসবের আয়োজন করা হয়েছে। এরই অংশ হিসেবে সূর্যগ্রহণকে সাক্ষী রেখে বিনা মূল্যে বিয়ের আয়োজনও আছে। যুক্তরাষ্ট্রের ২২টি অঙ্গরাজ্য থেকে তিন শতাধিক জুটি বিয়ের জন্য নিবন্ধন করেছেন।

৫০ বছর পর অসাধারণ মহাজাগতিক এ ঘটনার সাক্ষী হতে নায়াগ্রা জলপ্রপাতের কাছাকাছি বিভিন্ন পর্যটনকেন্দ্রে জড়ো হবেন দশ লাখ মানুষ। পাঁচ দশকে দীর্ঘতম এ সূর্যগ্রহণ চলবে সাড়ে সাত মিনিট ধরে। এ সময় পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকায় চাঁদকেও দেখা যাবে সাধারণ সময়ের চেয়ে খানিকটা বড়। চাঁদের আড়ালে চলে যাবে সূর্য। পুরোপুরি অন্ধকার হয়ে যাবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোসহ আরো কয়েকটি দেশ। সর্বশেষ এমন বিরল ধরনের সূর্যগ্রহণের ঘটনা ঘটেছিল ১৯৯৩ সালে।

যখন সূর্যগ্রহণ শুরু হবে, তখনই শুরু হবে বিয়ের আনুষ্ঠানিকতা। চাঁদ যখন পুরোপুরি পৃথিবী ও সূর্যের মাঝামাঝি চলে আসবে, অর্থাৎ অন্ধকারে ঢেকে যাবে চারপাশ, সেই সময় নববিবাহিত দম্পতিরা যুক্তরাষ্ট্রের বিয়ের রীতি মেনে একে অন্যকে চুমু খাবেন। অন্যরা তখন আনন্দে চিৎকার করবেন।

বিয়ের জন্য জায়গাটি বিশেষভাবে ফুল দিয়ে সাজানো হবে। প্রত্যেক দম্পতির জন্য রাখা হবে ওয়েডিং কেক ও ফল দিয়ে তৈরি কেক। আর থাকবে বিশেষ পানীয়র ব্যবস্থা। হালকা খাবারদাবারের ব্যবস্থা তো আছেই। বিনা মূল্যে কফি খেতে পারবেন উপস্থিত সবাই। সবকিছুই ফ্রি। জুটিদের নিজেদের কেবল বিয়ের পোশাক আনতে হবে। আর আনতে হবে বিয়ের অনুমোদনপত্র। চাইলে বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনও যোগ দিতে পারবেন।