বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

ট্রাজেডি-কমেডি মাইম নিয়ে ফের মঞ্চে আসছেন রিজোয়ান রাজন

বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: আগামী ১৮ ডিসেম্বর নবধারার মূকাভিনয়শিল্পী রিজোয়ান রাজনের রচনা, নির্দেশনা ও অভিনয়ে মঞ্চস্থ হতে যাচ্ছে মূকাভিনয় ‘ট্রাজেডি-কমেডি।’ ঢাকার জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিতব্য প্যান্টোমাইম মুভমেন্টের এ প্রযোজনায় তিনটি স্কেচ মাইম থাকছে। গল্পগুলো হল ‘বুড়ো জাদুকরের গপ্পো’, ‘মিঠুর কুত্তা টাইগার’, ও ‘এই শহরে লালচান’।

মূকাভিনয়ের গল্পগুলো গভীর জীবনবোধ সম্পন্ন ও মানবিক সম্পর্কের টানাপোড়েন নিয়ে রচিত হয়েছে, আবার ফ্যান্টসি নির্ভরতাও আছে। নির্মাণ প্রক্রিয়াতে বাঙলা নাট্যের বর্ণনাত্মক ধারাকে অনুসরণ করা হয়েছে: যা প্রাচীন গ্রিস ও রোমান প্যান্টোমাইমের সাথে সংগতিপূর্ণ। মূকাভিনয় উপস্থাপনায় তিনি ক্লাসিক মাইম ও নবধারাকে ব্যবহার করেছেন। এ প্রযোজনার প্রথম গল্পটি ভারতের বিখ্যাত নট ও মূকাভিনয়শিল্পী অঞ্জন দেবের গল্প ভাবনা, দ্বিতীয় গল্পটি কিংবদন্তীতুল্য অগ্রজ মূকাভিনয়শিল্পী পদ্মশ্রী নিরঞ্জন গোস্বামীর গল্প ভাবনা ও তৃতীয় গল্পটি রিজোয়ান নিজেই রচনা করেছেন।

প্রযোজনার আবহ সঙ্গীত নির্মাণ করেছেন রাজ ঘোষ, পোশাক তামিমা সুলতানা ও আলোক পরিকল্পনা করেছেন ফজলে রাব্বি সুকর্নো। সূত্রধরের ভূমিকায় থাকবেন মেজবাহ চৌধুরী। প্রপস ও কারিগরি সহযোগিতায় মুরাদ হাসান ও রাইদাঁদ অর্ণব ও প্রযোজনা অধিকর্তা সোলেমান মেহেদী।

শোর দিন হল কাউন্টারে টিকেট পাওয়া যাবে ও অগ্রিম বুকিং করা যাবে ০১৭১৪০৬৫৩৫৩ নম্বরে।

উল্লেখ্য, রিজোয়ান রাজন বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের স্বপ্ন দ্রষ্টা, বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের পরিচালক ও সম্পাদক।