সোমবার, ১৭ জুন ২০২৪

শিরোনাম

ট্রাম্পের চেয়ে জনপ্রিয়তায় ফের পেছনে পড়লেন বাইডেন

বুধবার, সেপ্টেম্বর ২৭, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: ২০২৪ সালের ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ডেমোক্র্যাটিক পার্টির হয়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও রিপাবলিকান পার্টির হয়ে ডোনাল্ড ট্রাম্প লড়াইয়ের ঘোষণা দিয়েছেন। বাইডেন এ নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদী। কিন্তু, সাম্প্রতিক এক জরিপ প্রতিবেদনে ট্রাম্পের তুলনায় বাইডেনের জনপ্রিয়তা কমেছে বলে উল্লেখ করা হয়েছে। খবর এবিসি নিউজের।

ল্যাঙ্গার রিসার্চ অ্যাসোসিয়েটসের গেল সপ্তাহের ওই জরিপ ফলাফলে বলা হয়, ‘বাইডেনের জব এপ্রুভাল বা জনপ্রিয়তা আগের তুলনায় ১৯ পয়েন্ট কমেছে। যুক্তরাষ্ট্রের জনসংখ্যার একটা বড় অংশ মনে করেন, বাইডেন দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণ করতে ব্যর্থ। তা ছাড়া, তার অভিবাসন নীতি নিয়ে দেশটির জনগণের মধ্যে নেতিবাচক ধারণা রয়েছে।’

জরিপের তথ্য মতে, যুক্তরাষ্ট্রের ৪৪ শতাংশ মানুষ মনে করেন, বাইডেনের শাসনামলে তাদের আর্থিক অবস্থা আরো খারাপ হয়েছে। ১৯৮৬ সালের পর থেকে দেশটিতে আর কোন প্রেসিডেন্টের প্রতি এত মানুষ এমন অভিযোগ করেননি।

জরিপের ৫৬ শতাংশ অংশগ্রহণকারী প্রেসিডেন্টে হিসেবে বাইডেনের পারফরম্যান্সে অসন্তোষ জানিয়েছেন। তার প্রতি সন্তুষ্ট মাত্র ৩৭ শতাংশ মানুষ। বাইডেনের আর্থিক নীতির প্রতি সমর্থন জানানো মানুষের সংখ্যা মাত্র ৩০ শতাংশ। সবমিলিয়ে মাত্র ২০ শতাংশ অংশগ্রহণকারী বাইডেনের সার্বিক কর্মকাণ্ডে জোরালো সমর্থন জানিয়েছেন। আর চরম অসন্তোষ প্রকাশ করেছেন ৪৫ শতাংশ মানুষ। দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার জন্য বাইডেনের বয়সকে সমস্যা মনে করছেন যুক্তরাষ্ট্রের ৭৪ শতাংশ নাগরিক।

জরিপে জো বাইডেনের ঠিক বিপরীত চিত্র সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ২০২১ সালের জানুয়ারিতে তিনি যখন ক্ষমতা ছাড়েন, তখন তার কাজে সন্তুষ্ট ছিলেন মাত্র ৩৮ শতাংশ মানুষ। কিন্তু, বর্তমানে বেড়ে ৪৮ শতাংশে দাঁড়িয়েছে।

জরিপে ৫১ শতাংশ অংশগ্রহণকারী বলেছেন, ‘নির্বাচনে তারা ট্রাম্পকে সমর্থন দেবেন। আর বাইডেনের পক্ষে কথা বলেছেন মাত্র ৪২ শতাংশ মানুষ।