সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

ট্রাম্প ও ক্লিনটনসহ ‘যৌন অপরাধী’ এপস্টেইনের সাথে নাম জড়াল যাদের

বৃহস্পতিবার, জানুয়ারী ৪, ২০২৪

প্রিন্ট করুন

ম্যানহাটান, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রয়াত ধনকুবের ও ‘যৌন অপরাধী’ জেফরি এপস্টেইনের সাথে ‘ওঠাবসা’ ছিল পৃথিবীজুড়ে সুপরিচিত এমন বেশ কয়েকজন ব্যক্তির নাম প্রকাশ্যে এসেছে। এ সংক্রান্ত একটি মামলার নথি থেকে জানা গেছে, এই তালিকায় আছেন যুক্তরাষ্ট্রের সাবেক দুই প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প এবং ব্রিটিশ প্রিন্স এন্ড্রিউসহ অনেকে। খবর ফোর্বসের।

মূলত জেফরি এপস্টেইনের যৌন নির্যাতনের শিকার ভার্জিনিয়া জিওফ্রে এবং এপস্টেইনের সহযোগী ঘিসলাইন ম্যাক্সওয়েলের মধ্যে একটি মানহানি ও ক্ষতিপূরণ মামলার সমঝোতার অংশ হিসেবে এই মামলার নথি থেকে এসব নাম প্রকাশ করা হচ্ছে।

জেফরি এপস্টেইনের সাথে প্রত্যক্ষ-প্ররোক্ষভাবে জড়িত এমন অন্তত ১৫০ জনের নাম রয়েছে এই নথিতে। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প, ব্রিটিশ রাজপরিবার থেকে বিতাড়িত প্রিন্স অ্যান্ড্রু। মূলত এপস্টেইনের সাথে সম্পর্ক রাখার অভিযোগেই প্রিন্স অ্যান্ড্রুকে রাজপরিবার থেকে বের করে দেয়া হয়েছিল।

তালিকায় বিল ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্পের নাম থাকলেও, তারা কোন ধরনের ‘অপরাধ’ বা ‘ভুল’ করেছেন- এমন কিছুর উল্লেখ নেই নথিতে।

তারকা, রাজনীতিবিদ ও ধনকুবেরসহ সমাজের নানা ‘হাই-প্রোফাইল’ ব্যক্তিদের সাথে ওঠাবসা ছিল এপস্টেইনের। এক কিশোরীকে যৌনতার জন্য অর্থ দেয়ার অভিযোগে ২০০৫ সালে তাকে প্রথম বার গ্রেফতার করা হয়। এরপর ২০০৮ সালে একই ধরনের আরেক অভিযোগে এপস্টেইনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল।

২০১৯ সালে জেফরি এপস্টেইনের বিরুদ্ধে নারী পাচারের অভিযোগ আনেন ম্যানহাটানের ফেডারেল কৌঁসুলিরা। সেই মামলার শুনানির সময় তিনি কারাগারেই আত্মহত্যা করেন।