সোমবার, ১৫ জুলাই ২০২৪

শিরোনাম

ডালাসে এয়ার শোতে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালের দুই উড়োজাহাজের সংঘর্ষ

রবিবার, নভেম্বর ১৩, ২০২২

প্রিন্ট করুন

হাউসটন, ডালাস, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ডালাসে শনিবার (১২ নভেম্বর) এয়ার শোতে অংশ নেয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধকালের দুইটি উড়োজাহাজের মধ্যে সংঘর্ষ হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিও ফুটেজে বিমান দুইটিকে পরস্পরের সাথে সজোরে ধাক্কা খেয়ে বিষ্ফোরিত হয়ে মাটিতে আছড়ে পড়তে দেখা যায়। খবর এএফপির।

ফেডারেশন এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন জানায়, বোয়িং বি-১৭ ফ্লাইং ফোর্ট্রিস ও ছোট আকারের বেল পি-৬৩ কিংকোবরা নামের এ দুই বিমানে কতজন আরোহী ছিল, তা তাৎক্ষণিকভাবে জানা যায় নি।

শনিবার (১২ নভেম্বর) দুপুরের পরপরই ঘটা এ উড়োজাহাজ দুর্ঘটনায় আরোহীদের কেউ প্রাণে বেঁচে গেছে কিনা, তা জানা যায় নি। ডালাস এক্সিকিউটিভ এয়ারপোর্টে ইউংস ওভার ডালাস এয়ারশো চলাকালে এ বিমান দুর্ঘটনা ঘটে।

এ দিকে, ডালাসের মেয়র এরিক জনসন টুইটার বার্তায় জানান, হতাহতের সংখ্যা তাৎক্ষণিকভাবে জানা যায় নি। এ ঘটনায় দর্শকদের বা সেখানে উপস্থিত থাকা কেউ আহত হয় নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে, মহড়ার সময় আকাশে নিজের গতিপথ ধরে এগুচ্ছেছিল বোমারু বিমানটি। কিছু দূর এগুনোর পর পাশ থেকে উড়ে আসে আরেকটি উড়োজাহাজ। সংঘর্ষের পর একটি উড়োজাহাজ ভেঙ্গে নিচে পড়ে যায়। বোয়িংটিও জ্বলন্ত অবস্থায় দূরে গিয়ে আছড়ে পড়ে।

বোয়িং বি-১৭ বিমানটির একটি ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ করতে বিমানটির গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। এর পর থেকে এ ধরনের উড়োজাহাজ প্রচুর পরিমাণে তৈরি করা হয়েছে। আর পি-৬৩ কিংকোবরা জাতীয় উড়োজাহাজও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৈরি করা হয়েছিল। এটি কেবলমাত্র সোভিয়েত এয়ার ফোর্স ব্যবহার করত।