বুধবার, ২৯ মে ২০২৪

শিরোনাম

ডেমোক্রেটিক পার্টি ত্যাগের ইঙ্গিত দিলেন সিনেটর কিরস্টেন

শনিবার, ডিসেম্বর ১০, ২০২২

প্রিন্ট করুন

অ্যারিজোনা, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের সদস্য কিরস্টেন সিনে ডেমোক্রেটিক পার্টি ত্যাগের ইঙ্গিত দিয়েছেন। সিনেটর নির্বাচিত হওয়ার চার বছর পর তিনি এ ইঙ্গিত দেন। খবর নিউ ইয়র্ক টাইমসের।

তবে কিরস্টেন জানান, তিনি বিরোধী রিপাবলিকান দলে যোগ দেবেন না, একজন স্বতন্ত্র সদস্য হিসেবে কাজ করবেন।

গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটরা সংক্ষিপ্তভাবে সিনেটের নিয়ন্ত্রণ জিতেছে। তাই কোন সিনেটর দল ত্যাগ করলে ডেমোক্রেটিক পার্টি চাপে পড়বে। যা হোক কমলা হ্যারিসের ভাইস প্রেসিডেন্ট হিসেবে একটি ভোট থাকায়, ডেমোক্র্যাটরা আপাতত সিনেটের নিয়ন্ত্রণে রয়েছে। 

অ্যারিজোনা অঙ্গরাজ্য থেকে নির্বাচিত সিনেটর কিরস্টেন জানান, ভঙ্গুর দলীয় ব্যবস্থার বিরুদ্ধে যুদ্ধ করতে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। 

টুইটারে পোস্ট করা এক ভিডিওতে তিনি বলেছেন, ‘এখন থেকে আমি একজন স্বাধীন বিধায়ক হিসেবে স্বাধীনভাবে আমার দায়িত্ব পালন করব। এর মাধ্যমে আমি দেখাতে চাই যে, আমি সব সময় কে ছিলাম ও একই সাথে অ্যারিজোনা কী? কারো নির্দেশে নয়, এখন থেকে দেশ ও আমার রাষ্ট্রের জন্য যা যা ঠিক, তাই করব।’

কিরস্টেন অ্যারিজোনা রিপাবলিক নামে একটি সংবাদপত্রের মতামত কলামে প্রস্থান সম্পর্কে লিখেছেন। সেখানে তিনি জানান, জাতীয় দলগুলোর কট্টর পক্ষপাতমূলক অবস্থানের কারণে দেশের মানুষ পিছিয়ে পড়েছে। তিনি রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় দলের সাথেই কাজ করতে চান। তবে ৪৬ বছর বয়সী সিনেটর কিরস্টেন অবশ্য জানান নি, ২০২৪ সালের নির্বাচনে তিনি অংশ নেবেন কি না। এছাড়াও, তিনি সিনেটে ডেমোক্র্যাটদের নেতা চাক শুমারকে দল ছাড়ার কথা বলেছিলেন কিনা তা বলেন নি। 

তবে মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, তিনি তার দল ছাড়ার বিষয়টি হোয়াইট হাউসে জানিয়েছেন। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ডেমোক্রেটিক পার্টি ছাড়ার ঘোষণা দেয়ার মাধ্যমে ভারমন্ট অঙ্গরাজ্য থেকে নির্বাচিত সিনেটর বার্নি স্যান্ডার্স ও মেইন অঙ্গরাজ্য থেকে নির্বাচিত সিনেটর অ্যাঙ্গাস কিংয়ের দলে যোগ দিলেন কিরস্টেন। তার সাথে এখন স্বতন্ত্র সিনেটের তিন সদস্য রয়েছেন।