শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ডেমোক্র্যাটের জাতীয় সম্মেলনে কাঁদলেন বাইডেন

মঙ্গলবার, আগস্ট ২০, ২০২৪

প্রিন্ট করুন

শিকাগো, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেটিক দলের জাতীয় সম্মেলন সোমবার (১৯ আগস্ট) রাতে শুরু হয়েছে। আর সেখানেই বিদায়ী ভাষণ দিতে মঞ্চে উঠে আবেগাপ্লুত হয়ে পড়েন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এবার তিনি প্রেসিডেন্ট প্রার্থীর লড়াইয়ে থাকছেন না ও প্রেসিডেন্ট হিসেবে তার সময়ও ফুরিয়ে আসছে। আর তাতেই আবেগ আক্রান্ত হয়ে পড়েন তিনি। মঞ্চে মেয়ে অ্যাশলি বাইডেনকে কিছুক্ষণ জড়িয়ে ধরে থাকেন জো বাইডেন। পরে তাকে চোখের পানি মুছতে দেখা যায়। সংবাদ বিবিসির।

ডেমোক্র্যাট দলের জাতীয় সম্মেলনের প্রথম রাতে শিকাগোতে বক্তব্য রাখেন বাইডেন। সে সময় তিনি বলেন, ‘আমেরিকা, আমি তোমাকে আমার সেরাটা দিয়েছি। হৃদয় ও আত্মা দিয়ে সেবা করেছি। আমি সবার প্রতি কৃতজ্ঞ। আমেরিকা ‘সম্ভাবনার একটি জাতি’।’

এ সময় ডেমোক্রেট দলের সম্ভাব্য প্রার্থী ভাইস পেসিডেন্ট কমলা হ্যারিসের উচ্ছ্বসিত প্রশংসা করেন জো বাইডেন। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে জয়ী হয়ে তিনি হোয়াইট হাউসে তার স্থলাভিষিক্ত হবেন- এমন আশাবাদ প্রকাশ করেন।

বাইডেন বলেন, ‘কমলা হ্যারিসকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ঘোষণা দেয়াটা তার পুরো ক্যারিয়ারের মধ্যে সর্বোত্তম সিদ্ধান্ত ছিল। তিনি (কমলা হ্যারিস) কঠিন, তিনি অভিজ্ঞ ও তিনি অত্যন্ত সৎ একজন মানুষ।’

শিকাগোর ইউনাইটেড সেন্টার অ্যারেনায় শুরু হওয়া চার দিনের এ সম্মেলন শেষ হবে আগামী বৃহস্পতিবার। সম্মেলনে পর্যায়ক্রমে অংশ নেবেন বারাক ওবামা এবং বিল ক্লিনটনও। আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পূর্বে ডেমোক্রেটিক পার্টির নেতাদের এ জমায়েত এখন আগ্রহের কেন্দ্রে।

সম্মেলনের শেষ দিন আগামী বৃহস্পতিবার প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা ডেমোক্রেটিক পার্টির আনুষ্ঠানিক মনোনয়ন নেবেন। সেদিনই মঞ্চে ওঠার কথা ছিল কমলার। কিন্তু, তিনি প্রথম দিনই সম্মেলনে উপস্থিত হয়ে দলের নেতা-কর্মীদের চমকে দেন।