শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

ডোনাল ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি

শনিবার, জানুয়ারী ৬, ২০২৪

প্রিন্ট করুন
জো বাইডেন

পেনসিলভানিয়া, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচিত না করার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ট্রাম্পকে তিনি ‘গণতন্ত্রের জন্য হুমকি’ বলেও মন্তব্য করেছেন তিনি। খবর আল জাজিরার।

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিট্যাল হিল হামলার তৃতীয় বছর পূর্তির এক দিন আগে শুক্রবার (৫ জানুয়ারি) পেনসিলভানিয়ায় দেয়া বক্তব্যে এসব কথা বলেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বাইডেন।

পেনসেলভানিয়ার ব্লু বেল কলেজে দেয়া বক্তব্যে বাইডেন বলেন, ‘ট্রাম্প ও তার সমর্থকরা যুক্তরাষ্ট্র ও গণতন্ত্রের জন্য বিপজ্জনক।’

ট্রাম্প তার ‘পুরনো রাজনৈতিক শক্র’ তথা ডেমোক্র্যাটদের ওপর প্রতিশোধ নেয়ার মনোভাব থেকেই ফের নির্বাচন করছেন বলেও মন্তব্য করেন বাইডেন।

বক্তব্যে ট্রাম্পের বিষয়ে মনোভাব বদলানোর জন্য রিপাবলিকানদের সমালোচনা করেন বাইডেন। তিন বলেন, ‘যখন ৬ জানুয়ারির ঘটনা ঘটেছিল, তখন সকলের সামনে সত্যটা ফুটে উঠেছিল। তখন রিপাবলিকানরা ও ফক্স নিউজ জনসমক্ষে এর নিন্দা জানিয়েছিল।’

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সাল থেকে ২০২১ পর্যন্ত ক্ষমতায় ছিলেন। যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ফের প্রতিদ্বিন্দ্বিতার ঘোষণা দিয়েছেন তিনি।

তবে, গেল প্রেসিডেন্ট নির্বাচনে হারের পর ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে তার সমর্থকদের হামলার ঘটনায় অভিযুক্ত করে তাকে দুটি রাজ্যে নির্বাচনে ‘অযোগ্য’ ঘোষণা করা হয়েছে।

নির্বাচন সামনে করে প্রধান প্রতিপক্ষ ট্রাম্পকে লক্ষ্য করে একের পর এক সমালোচনার তীর ছুড়ছেন বাইডেন। তবে ট্রাম্পও ছাড় দিচ্ছেন না। শুক্রবার (৫ জানুয়ারি) আইওয়ার সিওয়াক্স সেন্টারে বাইডেন প্রশাসনকে ‘অযোগ্য, দুনীর্তিগ্রস্ত, ব্যর্থ ও দুর্বল’ বলে উল্লেখ করেন ট্রাম্প। বাইডেনের বক্তেব্যের উত্তরে তাকে ‘গণতন্ত্রের প্রকৃত ধ্বংসকারী’ বলে মন্তব্য করেন তিনি।

ডোনাল ট্রাম্প ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কিনা, তা নির্ধারণের জন্য যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট শিগগিরই ঐতিহাসিক মামলার শুনানি করবে।