সোমবার, ১৭ জুন ২০২৪

শিরোনাম

ঢাকায় চলছে বাংলাদেশ ও যুক্তরাজ্যের শিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনী ‘আর্টিস্টস মেক স্পেস’

সোমবার, ডিসেম্বর ১২, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় বাংলাদেশ ও যুক্তরাজ্যের মোট ১৪ জন শিল্পীর চিত্রকর্ম নিয়ে ‘আর্টিস্টস মেক স্পেস’ শীর্ষক প্রদর্শনীর আয়োজন করেছে বৃত্ত আর্টস ট্রাস্ট ও তারা থিয়েটার। এ আয়োজনে বাংলাদেশ-ভিত্তিক সাতজন ও যুক্তরাজ্য-ভিত্তিক সাতজন শিল্পীর চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে, যেখানে তাদের দীর্ঘ দিনের সমন্বিত চিন্তাগুলোর প্রতিফলন ঘটেছে ও সৃষ্টি হয়েছে নতুন শিল্পকর্ম। বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের ৭০ বছরের যাত্রাকে উদযাপন করতে এ প্রকল্পটি নেয়া হয়। প্রদর্শনীটির উদ্দেশ্য হল- মানুষদের শৈল্পিকভাবে যুক্ত করার মাধ্যমে তাদের মতামত ও স্বকীয়তা প্রকাশের জন্য একটি নিরাপদ জায়গা তৈরি করা।

শিল্পীদের মধ্যে বাংলাদেশ থেকে প্রদর্শনীতে অংশ নিচ্ছেন- মৃদুল কান্তি গোস্বামী, মনন মুনতাকা, এমদাদুল হক তপু, আজিজি ফাওমি খান, রাকিবুল আনোয়ার, হৃদিতা আনিশা ও অপূর্ব জাহাঙ্গীর এবং যুক্তরাজ্য থেকে অংশ নিচ্ছেন- রুবি কিচিং, তাহমিনা বেগম, রুপিন্দর কৌর, রেহেমুর রহমান, টিয়া আলি, অ্যাবি লুইস ও কামিলাহ আহমেদ।

তারা থিয়েটারের সহযোগিতায় যুক্তরাজ্যের লন্ডন, বার্মিংহাম ও ম্যানচেস্টারে সফল প্রদর্শনী আয়োজিত হওয়ার পর, গত নভেম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের রশিদ চৌধুরী আর্ট গ্যালারি ও সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে বৃত্ত আর্টস ট্রাস্টের সহযোগিতায় আরো দুইটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

পরবর্তী ঢাকায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়। ঢাকায় অবস্থিত ব্রিটিশ কাউন্সিলে গত ৭ ডিসেম্বর প্রদর্শনীটি শুরু হয়। প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেখক মাহমুদুল হোসেন ও ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের প্রোগ্রামস ডিরেক্টর ডেভিড নক্স।

প্রদর্শনীটি কিউরেট করছেন বৃত্ত আর্টস ট্রাস্টের মাহবুবুর রহমান ও তারা থিয়েটারের নাতাশা কাঠি চন্দ্রা। প্রদর্শনীটি মঙ্গলবার ১৩ ডিসেম্বর পর্যন্ত ঢাকার ঢাকার ফুলার রোডে অবস্থিত ব্রিটিশ কাউন্সিলে সকাল ১১টা থেকে বিকাল পাঁচটা এবং ঢাকার গ্রিন রোডে অবস্থিত বৃত্ত আর্টস ট্রাস্টে বিকাল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।