বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

তাইওয়ানের চারদিকে সামরিক মহড়া অব্যাহত রেখেছে চীন

সোমবার, আগস্ট ৮, ২০২২

প্রিন্ট করুন

বেইজিং, চীন: চীন সোমবার (৮ আগস্ট) তাইওয়ানে চারপাশে নতুন করে সামরিক মহড়া চালিয়েছে। গণতান্ত্রিক এ দ্বীপ দেশের চারদিকে বেইজিংয়ের এ যাবতকালের সর্বোবৃহৎ সামরিক মহড়া অবসানে তাইওয়ানের আহবান উপেক্ষা করে তারা এ মহড়া চালায়। বেইজিং এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরের এক দিন পর চীন বৃহস্পতিবার (৪ আগস্ট) সেখানে সামরিক মহড়া শুরু করে।

এসব সামরিক মহড়া রোববার (৭ আগস্ট) পরিমসমাপ্তি ঘটতে পারে বলে আশা করা হলেও বেইজিং ও তাইপে কোন পক্ষই তাদের সিদ্ধান্ত নিশ্চিত করে নি।

চীনের সামরিক বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘দি চাইনিজ পিপলস লিবারেশন আর্মি তাইওয়ান দ্বীপের চারপাশের সমুদ্র ও আকাশসীমায় কার্যকর যৌথ সামরিক মহড়া ও প্রশিক্ষণ অব্যাহত রেখেছে। এ মহড়ায় ডুবোজাহাজ বিধ্বংসী ও সমুদ্র পথে হামলার অভিযান চালানোর ওপর বেশি জোর দেয়া হচ্ছে।’

এ ক্ষেত্রে বেইজিং যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করায় এটিকে বিশ্লেষকরা স্বায়ত্বশাসিত এ দ্বীপ রাষ্ট্র অবরোধের ও সেখানে চরম আগ্রাসনের মহড়া হিসেবে বর্ণনা করেন। তাইওয়ানকে চীন তাদের ভূখণ্ডের অংশ হিসেবে বিবেচনা করে থাকে।