মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে

মঙ্গলবার, জুন ৪, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: মঙ্গলবার (৪ জুন) দেশের বিভিন্ন জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে ও তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। মঙ্গলবার (৪ জুন) সকাল নয়টা থেকে পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার (৪ জুন) রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে ও তা অব্যাহত থাকতে পারে।
রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে ও দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দিনাজপুর ও ঠাকুরগাঁয়ে মঙ্গলবার (৪ জুন) সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

সোমবার (৩ জুন) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল নাটোরে ৩৭ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস।
ঢাকায় মঙ্গলবার (৪ জুন) সর্বনিম্ন তাপমাত্রা ২৮ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ‘রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।’

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ‘লঘুচাপের বাড়তি অংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।’

ঢাকায় মঙ্গলবার (৪ জুন) দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘন্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে।

মঙ্গলবার (৪ জুন) সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ।

ঢাকায় মঙ্গলবার (৪ জুন) সূর্যাস্ত সন্ধ্যা ছয়টা ৪৩ মিনিটে ও বুধবার (৫ জুন) সূর্যোদয় ভোর পাঁচটা ১১ মিনিটে।