রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

তেহরানে এরদোয়ান, আসছেন পুতিন!

মঙ্গলবার, জুলাই ১৯, ২০২২

প্রিন্ট করুন

চলমান ডেস্ক: সিরিয়া প্রসঙ্গে ত্রিদেশীয় শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান ইরানের রাজধানী তেহরানে পৌঁছেছেন। ইরান, তুরস্ক ও রাশিয়ার নেতারা এ সম্মেলনে অংশ নেবেন। সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়।

ত্রিদেশীয় এই সম্মেলনে যোগ দিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তেহরানে আসার কথা রয়েছে। গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরুর পর এটিই হতে যাচ্ছে পুতিনের প্রথম বিদেশ সফর।

এমন সময় পুতিন তেহরান সফর করতে যাচ্ছেন, যখন গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘ইরান রাশিয়ার কাছে ড্রোন বিক্রি করতে চাইছে যেগুলো ইউক্রেন যুদ্ধে ব্যবহার করা হবে।’

অন্যদিকে, সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের বিচ্ছিন্নতাবাদী কুর্দি সশস্ত্র গোষ্ঠীগুলো আশ্রয় নিয়েছে বলে অভিযোগ তুলে সেখানে ২০১৬ সাল থেকে বেশ কয়েকবার সামরিক অভিযান চালিয়েছে তুরস্ক। ইরান এরই মধ্যে সতর্ক করে দিয়ে বলেছে, সিরিয়ায় তুরস্কের যেকোনো আগ্রাসন গোটা অঞ্চলকে অস্থিতিশীল করবে।

সিরিয়া সরকার বারবার সেদেশের উত্তরাঞ্চলে তুর্কি আগ্রাসনের নিন্দা জানিয়েছে। রাশিয়া আবার আগ্রাসন চালানো থেকে বিরত থাকতে আঙ্কারার প্রতি আহ্বান জানিয়েছে।