রবিবার, ০৩ মার্চ ২০২৪

শিরোনাম

দক্ষিণ কোরিয়া সফরকালে ডিএমজেডে যাবেন কমালা হ্যারিস

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

প্রিন্ট করুন

টোকিও, জাপান: যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস এ সপ্তাহের শেষের দিকে দক্ষিণ কোরিয়া সফরকালে কঠোর নিরাপত্তা বেষ্টিত ডিমিলিটারাইজড জোন পরিদর্শন করবেন। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, হ্যারিস বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ডিএমজেড পরিদর্শনে যাবেন। বন্দুক হামলায় নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণে তিনি বর্তমানে টোকিওতে রয়েছেন।

সোমবার (২৬ সেপ্টেম্বর) উত্তর কোরিয়া সতর্ক করে দিয়ে বলেছে, ‘দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র এ উপদ্বীপ উপকূলের কাছে বিগত পাঁচ বছরের মধ্যে এ প্রথম তাদের যৌথ নৌ মহড়া শুরু করে মিত্র এ দুই দেশ যুদ্ধ বাঁধানোর ঝুঁকি নিয়েছে।’

মার্কিন ওই কর্মকর্তা বলেন, ‘উত্তর কোরিয়ার দেয়া যে কোন হুমকি মোকাবেলায় দক্ষিণ কোরিয়ার পাশে দাঁড়ানোর যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির ক্ষেত্রে হ্যারিসের ডিএমজেড পরিদর্শন গুরুত্ব বহন করবে।

কমারা হ্যারিস সোমবার (২৬ সেপ্টেম্বর) জাপানে পৌঁছান ও মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) জিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ার প্রাক্কালে তিনি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে সাক্ষাত করেন। এ অন্ত্যেষ্টিক্রিয়ায় কয়েক শত বিদেশি গণ্যমান্য ব্যক্তি অংশ নেবেন।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইওল মঙ্গলবার টোকিওতে হ্যারিসের সঙ্গে সাক্ষাত করে বলেন, ডিএমজেড পরিদর্শন হবে ‘কোরীয় উপদ্বীপে নিরাপত্তা ও স্থিতিশীলতার ব্যাপারে আপনার জোরালো প্রতিশ্রুতির একেবারে প্রতীকী বহি:প্রকাশ।’