সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

দক্ষিণ সুদানের ওয়াও শহরে ‘সাউথ সুদান-বাংলাদেশ ফ্রেন্ডশীপ মনুমেন্ট’ উদ্বোধন

বৃহস্পতিবার, জুন ১৫, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াও, দক্ষিণ সুদান: বাংলাদেশের শান্তিরক্ষীরা গেল ছয় বছর ধরে আফ্রিকার যুদ্ধ বিধ্বস্ত দেশ দক্ষিণ সুদানে শান্তিপ্রতিষ্ঠার লক্ষ্যে সুনামের সাথে কাজ করছে। এতে শান্তি প্রতিষ্ঠার পাশাপাশি দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে। এরই নিদর্শন হিসেবে দুই দেশের জাতির পিতার সম্মানে বাংলাদেশ ব্যাটালিয়ন কর্তৃক নির্মিত ‘সাউথ সুদান-বাংলাদেশ ফ্রেন্ডশীপ মনুমেন্ট’ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (১৩ জুন) দক্ষিণ সুদানের ওয়াও শহরে ব্যানব্যাট-৬ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে মনুমেন্ট উদ্বোধন করেন বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল মো. নজরুল ইসলাম। উপস্থিত ছিলেন দক্ষিণ সুদানের স্থানীয় সরকারের মন্ত্রী ইব্রাহিম সুরুর ইব্রাহিম এবং পাঁচ এলিফ্যান্ট ডিভিশনের চীফ অব অপারেশন মেজর জেনারেল মাকুয়েই কির আকুক। এছাড়াও, দক্ষিণ সুদানে কর্মরত বাংলাদেশের কান্ট্রি সিনিয়র ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল­াহ আল মামুন ও পদাতিক পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুস সামাদ চৌধুরী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্থানীয় জনগণের মধ্যে বিনামূল্যে চিকিৎসা সেবা, গবাদিপ্রাণীর চিকিৎসা, বিদ্যালয়ে বই-খাতা ও স্টেশনারী প্রদান, কৃষকদের কৃষি উপকরণসহ বিভিন্ন ধরনের শাক-সবজির বীজ সরবরাহ, ছিন্নমূল মানুষদের জামা কাপড় সরবরাহ, যুবক ও শিশুদের খেলাধূলা সামগ্রী দেয়া হয়। বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুটেন্ট জেনারেল এ সময় বিভিন্ন জনকল্যাণমূলক কার্যক্রমগুলি ঘুরে দেখেন।

শান্তি প্রতিষ্ঠা, নিরাপত্তা নিশ্চিত করা ও মানবকল্যাণমূলক কার্যক্রম ভবিষ্যতে দক্ষিণ সুদান ও বাংলাদেশের মধ্যকার এ সৌহাদ্যপূর্ণ সম্পর্ককে আরো কয়েক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলে অনুষ্ঠানে উপস্থিত সকলেই আশা প্রকাশ করেন।

অ্যাডজুটেন্ট জেনারেল বিদেশের মাটিতে দেশের সুনামকে সমুন্নত রাখতে পেশাদারিত্বের সাথে ও নিরলসভাবে কাজ করতে বাংলাদেশী শান্তিরক্ষীদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন। দক্ষিণ সুদানে শত প্রতিকূলতার মাঝেও সুনামের সাথে কাজ করে যাওয়ায় তিনি সবাইকে অভিনন্দন জানান।