সোমবার, ১৭ জুন ২০২৪

শিরোনাম

দুই পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

রবিবার, আগস্ট ২১, ২০২২

প্রিন্ট করুন

ডেস্ক প্রতিবেদন: দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রোববার (২১ আগস্ট) সূচকের বড় উত্থান অব্যাহত আছে। কারণ, বিনিয়োগকারীরা আশাবাদের মধ্যে বড়-ক্যাপ ইস্যুতে তাদের কেনাকাটা অব্যাহত রেখেছে।

ডিএসই বেঞ্চমার্ক সূচক ডিএসইএক্স ১৮ দশমিক শুন্য দুই পয়েন্ট বা শুন্য দশমিক ২৯ শতাংশ বেড়ে ছয় হাজার ২৫৯ এ স্থির হয়। আরো দুইটি সূচকও বেড়েছে। ব্লু চিপস সমন্বিত ডিএস৩০ সূচক ছয় দশমিক দশ পয়েন্ট বেড়ে দুই হাজার ২২৬ এ শেষ হয়েছে এবং ডিএসই শরীয়াহ সূচক ছয় দশমিক ২৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭২ এ বন্ধ হয়েছে।

বাজারের আরেকটি গুরুত্বপূর্ণ সূচক লেনদেন কমেছে দশ দশমিক ৫৮ বিলিয়ন টাকা, যা আগের দিনের ১১ দশমিক ৬০ বিলিয়ন টাকার তুলনায় আট দশমিক ৮০ শতাংশ কম।

ডিএসই ট্রেডিং ফ্লোরে লেনদেন হওয়া ৩৮১ টি ইস্যুর মধ্যে ১৩৬টির দাম বেড়েছে, ১৪৩টির হ্রাস পেয়েছে ও ১০২টি ইস্যু অপরিবর্তিত রয়েছে বলে লাভকারীরা ক্ষতিগ্রস্থদের চেয়ে সামান্য এগিয়ে রয়েছে।

বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি), লাফার্জহোলসিম, মালেক স্পিনিং মিলস এবং ওরিয়ন ইনফিউশন অনুসরণ করে বেক্সিমকো সবচেয়ে বেশি বাণিজ্য হয়।

মুন্নু ফেব্রিক্স ছিল দিনের শীর্ষ লাভকারী, দশ শতাংশ বেড়েছে এবং বিআইএফসি ছিল দিনের টপ লুজার, ছয় দশমিক ৭২ শতাংশ হারিয়েছে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে মো লেনদেন হয়েছে ২৭ কোটি ৬১ লাখ টাকা। মোট দশ হাজার ৬৭৩টি লেনদেনের মাধ্যমে মোট ৭৬ লাখ ৯৩ হাজার শেয়ার হাতবদল হয়েছে। প্রধান ইনডেক্স সিএসই সার্বিক শেয়ার মূল্যসূচক ২০ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৮ হাজার ৩৯০ দশমিক ৩৯ পয়েন্টে। সিএসই-৫০ সূচক শুন্য দশমিক শুন্য সাত পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৩৩৮ দশমিক ৭৮তে। এ ছাড়া সিএসই শরিয়াহ ইনডেক্সর এক দশকি ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১৭০ দশমিক শুন্য দুই পয়েন্টে। সিএসইএসমেক্স ইনডেক্স সূচক ৩৪ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার ২৩২ দশমিক ৮৮ পয়েন্ট। দিন শেষে সিএসইর বাজার মূলধনের পরিমাণ দাড়িয়েছে চার লাখ ৪১ হাজার ৩০৮ কোটি ১৯ লাখ টাকা ও পরিশোধিত মূলধনের পরিমাণ দাড়ায় এক লাখ দুই হাজার ৪২২ কোটি ৩৯ লাখ টাকায়। ৩৮২ স্ক্রিপ্টের মধ্যে লেনদেন হয়েছে ২৯৭টির, এর মধ্যে দাম বেড়েছে ১০১টির, কমেছে ১১১ টির আর অপরিবর্তিত রয়েছে ৮৫টির।