শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

ধর্ম/চট্টগ্রামে পূজামণ্ডপে ইসলামি গান; গ্রেফতার দুই

শুক্রবার, অক্টোবর ১১, ২০২৪

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটির রহমতগঞ্জের জেএম সেন হলের পূজামণ্ডপে অনুষ্ঠান চলাকালে ইসলামি সঙ্গীত পরিবেশনের ঘটনায় দুইজনকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাত থেকে শুক্রবার (১১ অক্টোবর) সকাল পর্যন্ত সিটির বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এদের আটক করা হয়েছে বলে জানিয়েছে চট্টগ্রাম মেট্রোপলটন পুলিশ (সিএমপি)। তবে, এখনো তাদের ব্যাপারে বিস্তারিত জানা যায়নি।

যে ঘটনায় দুইজনকে গ্রেফতার করা হয়েছে, সেটি ঘটে বৃহস্পতিবার (১০ অক্টোবর) সন্ধ্যায় সিটির ঐতিহ্যবাহী যাত্রা মোহন সেন (জেএম সেন) হলে। চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের আয়োজেনে সেখানে চলছিল দুর্গাপূজার মহাসপ্তমীর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে দুইটি গান করেন চট্টগ্রাম কালচারাল একাডেমি নামের একটি সংগঠনের সদস্যরা।

সেই গানের একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় আলোচনা। দুর্গাপূজার অনুষ্ঠানে কীভাবে আর কেন ‘ইসলামি বিপ্লবের’ গান পরিবেশিত হল তা নিয়ে মুখর হন নেটিজেনদের একাংশ। স্থানীয় হিন্দুদের মধ্যেও তৈরি হয় ক্ষোভ।

পরিস্থিতি সামাল দিতে জেএম সেন হল ঘিরে বাড়ানো হয় নিরাপত্তা ব্যবস্থা। রাতেই চট্টগ্রাম জেলার প্রশাসক ফরিদা খানম মণ্ডপটিতে যান এবং জড়িতদের গ্রেফতার ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ব্যাপারে আশ্বাস দেন।

পরে, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি আশীষ ভট্টাচার্য মঞ্চে ওঠেন ও ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন। ক্ষমাও চান তিনি। একই সাথে ঘটনায় জড়িত পূজা কমিটির যুগ্ম সম্পাদক সজল দত্তকে বহিষ্কারের ঘোষণা দেন।

পূজা উদ্‌যাপন পরিষদের সাথে জড়িত কয়েকজন জানিয়েছেন, বৃহস্পতিবার (১০ অক্টোবর) সন্ধ্যায় মঞ্চে নাচের অনুষ্ঠান হচ্ছিল। এ সময় আমন্ত্রিত সংগঠন হিসেবে চট্টগ্রাম কালচারাল একাডেমির সদস্যরা দুইটি গান করেন, প্রথমটি ছিল ‘আগে কী সুন্দর দিন কাটাইতাম’। পরেরটির শিরোনাম ‘শুধু মুসলমানের লাগি আসেনিকো ইসলাম’।

গান পরিবেশন শেষে তারা মঞ্চ থেকে নেমে চলে যান। মূলত দ্বিতীয় গানটি নিয়েই শুরু হয় সমালোচনা।