শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

নরেন্দ মোদির শপথ: শনিবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

শুক্রবার, জুন ৭, ২০২৪

প্রিন্ট করুন
শেখ হাসিনা

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (৮ জুন) ভারত সফরে যাবেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার (৬ জুন) সংসদে ২০২৪-২৫ অর্থ বছরের বাজেট পেশ হওয়ার পর সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

এর পূর্বে সকালে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছিল, নরেন্দ্র মোদির আমন্ত্রণে তার শপথ অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার (৭ জুন) ভারতে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে, ভারতীয় খবর মাধ্যম এনডিটিভি বৃহস্পতিবার (৬ জুন) প্রতিবেদনে জানিয়েছে, শনিবারের বদলে পর দিন রোববার (৯ জুন) সন্ধ্যায় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন মোদি।

বুধবার (৫ জুন) নরেন্দ্র মোদিকে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএর প্রধান হিসেবে নির্বাচিত করা হয়। যার মাধ্যমে মোদির প্রধানমন্ত্রী হওয়ার পথ সুগম হয়। আগামী রোববার (৯ জুন) যখন মোদি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন, তখন তিনি জওহরলাল নেহরুর পর দ্বিতীয় ভারতীয় হিসেবে টানা তৃতীয় বারের মত প্রধানমন্ত্রী হওয়ার অনন্য কীর্তি গড়বেন।

মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টকে দাওয়াত হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে ইতিমধ্যে নিশ্চিত করেছেন, তারা মোদির শপথ অনুষ্ঠানে থাকবেন।

মঙ্গলবার (৪ জুন) ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণা শেষে দেখা যায়, মোদির বিজেপি এবারের নির্বাচনে ২৪০টি আসনে জয় পেয়েছে। যেখানে ২০১৯ সালে তারা একাই ৩০৩টি আসন পেয়েছিল।

বিজেপি ২৪০টি আসন পাওয়ার অর্থ হল তারা লোকসভায় এবার আর সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে, মোদি এবার এনডিএ জোটের প্রার্থী হিসেবে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।