মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

নাট্য নির্দেশনায় অবদান/হীরারাল সেন স্মৃতি স্বর্ণপদক পেলেন কুন্তল বড়ুয়া

বুধবার, নভেম্বর ৯, ২০২২

প্রিন্ট করুন

জোড়াসাঁকো, কলকাতা, ভারত: প্রাতিষ্ঠানিক শিক্ষায় নাট্যকলা ও নাট্য নির্দেশনায় বিশেষ অবদানের জন্য ভারতের কলকাতায় হীরারাল সেন স্মৃতি স্বর্ণপদক পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নাট্যকলা বিভাগের অধ্যাপক কুন্তল বড়ুয়া। মঙ্গলবার (৮ নভেম্বর) রাতে ভারতের কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়ির রথীন্দ্র মঞ্চে সাড়ম্বর এক আয়োজনে তাকে এ সম্মাননা তুলে দেন দেবকন্যা সেন।

একই অনুষ্ঠানে বাংলাদেশে ওরিশি নৃত্যের প্রচার ও প্রসারের জন্য দীনেশ-রবীন্দ্র সম্মাননা ২০২২ পদক পান বাংলাদেশের নৃত্যশিল্পী প্রমা অবন্তী।

এ দিন, কবিতায় অবদানের জন্য যুক্তরাষ্ট্র, স্পেন, জার্মানি, উজবেকিস্তান, ইরাক, রাশিয়া থেকে আমন্ত্রিত ছয় জন কবি ও সংস্কৃতি কর্মীকেও সম্মাননা দেয়া হয়।

শতবর্ষে ময়মনসিংহ গীতিকা এবং রবীন্দ্রনাথ ও দীনেশচন্দ্র সেনের পত্রাবলীর শতবর্ষকে স্মরণ করে আচার্য দীনেশচন্দ্র সেন রিসার্চ সোসাইটি এ অনুষ্ঠানের আয়োজন করে। সাবেক বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায় অনুষ্ঠানের উদ্বোধন করেন।

সম্মাননা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসিসিআরের সভাপতি অধ্যাপক শান্তিনাথ চট্টোপাধ্যায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হীরালাল সেন ও দীনেশচন্দ্র সেন বংশের উত্তরাধিকারী দেবকন্যা সেন প্রমুখ।