রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

নারীদের জন্য বিপজ্জনক ট্রাম্প

রবিবার, মার্চ ৩, ২০২৪

প্রিন্ট করুন
জিল বাইডেন

আটলান্টা, জর্জিয়া, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নারীদের জন্য বিপজ্জনক বলে মন্তব্য করেছেন ফার্স্ট লেডি জিল বাইডেন। জিল বাইডেন বলেন, ‘গর্ভপাত নিয়ে ট্রাম্পের দৃষ্টিভঙ্গির কারণে তিনি নারীদের জন্য হুমকিস্বরুপ।’ এ জন্য তাকে হোয়াইট হাউসে ফিরিয়ে আনা ঠিক হবে না বলেও মন্তব্য করেন জিল। শুক্রবার (১ মার্চ) জর্জিয়ার আটলান্টায় তার ‘ওমেন ফর বাইডেন’ প্রচারণা অনুষ্ঠানে এসব কথা বলেন জিল বাইডেন। খবর আরটির।

অনুষ্ঠানে তিনি আরো বলেন, ‘অথচ যুক্তরাষ্ট্রের নির্বাচনে ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বি তার স্বামী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার পুরো ক্যারিয়ারে নারীদের উপরে তুলে ধরার জন্য কাজ করেছেন। কিন্তু, ট্রাম্প তার পুরো জীবন কাটিয়েছেন নারীদের অস্তিত্বকে অবমূল্যায়ন করে। তিনি নারীদের দেহ নিয়ে উপহাস করেছেন ও সব সময় নারীদের কৃতিত্বকে ছোট করে দেখেছেন ও মেয়েদের লাঞ্ছনা করে আনন্দ পেয়েছেন।’

এ ব্যাপারে জিল ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের পূর্বে ট্রাম্পের একটি রেফারেন্স উল্লেখ করেন। যা সংবাদ মাধ্যমগুলোর শিরোনাম হয়েছিল। এটি একটি রেকর্ডিং; যাতে ট্রাম্পের ব্যক্তিগত কথোপকথন উঠে এসেছে। এখানে ট্রাম্প বলেছেন, মেয়েদের সাথে সম্পর্কের ক্ষেত্রে ‘তারকা’ হওয়ার বহু সুবিধা আছে।’ তিনি বলতে চেয়েছেন, তারকা হলে মেয়েদের সাথে যে কোনকিছু করা সম্ভব।

জিল বলেন, ‘ট্রাম্প এখন ‘রো ভি ওয়েডকে’ খুন করতে চাইছেন। রো ভি ওয়েড হল ১৯৭৩ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের দেয়া একটি সিদ্ধান্ত। যাতে যুক্তরাষ্ট্রে গর্ভপাতকে স্বীকৃতি দেয়া হয়েছে। ট্রাম্প তার মেয়াদে আদালতে তিনজন রক্ষণশীল বিচারপতি নিয়োগ করার পরে, এটি ২০২২ সালে পূর্বের রায়কে বাতিল করে ও বেশ কয়েকটি রাজ্য গর্ভপাতকে নিষিদ্ধ ঘোষণা করে।

এ সময় জড়ো হওয়া নারী ভোটারদের সামনে জিল বলেন, ‘এ জন্য ট্রাম্প নারীদের জন্য ও আমাদের পরিবারের জন্য বিপজ্জনক। তাকে আমাদের জিততে দেয়া উচিত হবে না।’