বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্কের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে শুদ্ধ বাংলা লেখার আহবানে গণস্বাক্ষর কর্মসূচী

শনিবার, সেপ্টেম্বর ২, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে শুদ্ধভাবে বাংলা লেখার আহবান জানিয়ে তিন দিনের গণস্বাক্ষর কর্মসূচী পালন করা হয়েছে। ২৬, ২৭ ও ২৮ আগস্ট বাঙালি অধ্যুষিত জ্যাকসন হাইটস ও জ্যামাইকায় গণস্বাক্ষর কর্মসূচীতে প্রবাসী বাংলাদেশীরা অংশ নিয়ে সই করেন। শাহ্ ফাউন্ডেশনের সহযোগিতায় এ কর্মসূচির আয়োজন করে গাইবান্ধা সোসাইটি।

সংগঠনের সাধারণ সম্পাদক রেজা রহমান, বছরের পর বছর নিউইয়র্কের বিভিন্ন প্রতিষ্ঠানে বাংলা বানান ও বাক্য বিকৃতভাবে ব্যবহার হচ্ছে, যা বাংলা ভাষার প্রতি চরম অবহেলা ও অবজ্ঞার সামিল। সেই ভুলগুলো শুদ্ধ করার লক্ষ্য নিয়ে গণস্বাক্ষর অভিযান।

শুদ্ধভাবে বাংলা ব্যবহারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থ নিতে শেষ দিন গণস্বাক্ষরের প্রতীকী চিঠি আনুষ্ঠানিকভাবে নিউইয়র্ক কনস্যুলেট অফিসের ডেপুটি কনসাল জেনারেল নাজমুল আহসান ও নিউইয়র্ক সিটির মেয়র এরিখ এডামসের দক্ষিণ এশিয়া বিষয়ক উপদেষ্টা ফাহাদ সোলায়মানের হাতে তুলে দেয়া হয়।

গণস্বাক্ষর কর্মসূচীর উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় ও বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ।

সংগঠনের সভাপতি আব্দুল আউয়াল দুলালের সভাপতিত্বে দুই দিন আলোচনায় অংশ নেন বর্ষীয়ান সাংবাদিক মুহম্মদ ফজুলর রহমান, বীর মুক্তিযোদ্ধা সুব্রত বিশ্বাস, রাজনীতিক মোর্শেদ আলম, বীর মুক্তিযোদ্ধা শরাফ সরকার, হুসনে আরা বেগম, সাংস্কৃতিক কর্মী মুজাহিদ আনসারী ও ওবায়দুল্লাহ মামুন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের মিথুন আহমেদ, শাহ ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শাহ্ জে চৌধুরী, প্রগ্রেসিভ ফোরামের জাকির হোসেন বাচ্চু, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম, ব্যবসায়ী আসেফ বারী টুটুল, কমিউনিটি এক্টিভিস্ট রাব্বী সৈয়দ, সাংবাদিক মাহফুজুর রহমান, ছাত্র নেতা জাহাঙ্গীর হোসেন, সংগঠনের সাংগঠনিক সম্পাদক শফিউল আজম।

শুদ্ধভাবে বাংলা ভাষা ব্যবহার করার উদ্যোগ নেয়ার জন্য গাইবান্ধা সোসাইটিকে অভিনন্দন জানান বক্তরা।

তারা বলেন, ‘নিউইয়র্কে শিক্ষা, স্বাস্থ্য, নির্বাচন কমিশন ও পরিবহন বিভাগসহ বিভিন্ন প্রতিষ্ঠানে বছরের পর বছর ধরে বাংলা ভাষা ভুলভাবে লেখা হচ্ছে। এসব বিভাগে তাদের ভুলগুলো শুধরে নেয়ার জন্য, তাদের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।’

তিন দিনের গণসংযোগ কর্মসূচীর নেতৃত্ব দেন নাজমা শওকত, প্রতীমা সরকার, তানি রহমান, তুহিন মাহফুজ, প্রশান্ত সরকার, মুক্তি সরকার, বিপুল সাহা, পপি ঘোষ, মনিরুজ্জামান মনির, লিপন।

গণস্বাক্ষর কর্মসূচী বাস্তবায়ন কমিটির আহ্বায়ক দীলিপ মোদক বলেন, ‘৫২ সালে আন্দোলন-সংগ্রামের মাধ্যমে আমাদের মাতৃভাষাকে রাষ্ট্রীয় ভাষার মযার্দা দিতে পেরেছি। সেই ভাষা বিদেশের মাটিতে বিকৃতভাবে হলে আমরা আহত হই। যার জন্য আমরা ভাষা শুদ্ধ করে লেখার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।’

সদস্য সচিব ফাহমিদা চৌধুরী লুনা বলেন, ‘নিউইয়র্ক রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে বাংলা অশুদ্ধভাবে ব্যবহার করা হচ্ছে, তা রাতারাতি ঠিক করা সম্ভব না। তাই, আমরা দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়েছি। আমাদের কার্যক্রম চলবে।’

তিন দিনের গণস্বাক্ষর কর্মসূচীতে দেড় সহস্রাধিক প্রবাসী বাংলাদেশী সই করেছেন বলে জানান আয়োজক সংগঠন।

তারা জানান, সিটির মেয়রকে নিউইয়র্ক স্টেটের সর্বস্তরে বাংলা শুদ্ধভাবে লেখার আহবান জানানোর জন্য নিউইয়র্ক সিটির মেযরসহ যে যে প্রতিষ্ঠানে বাংলা ব্যবহার ভুলভাবে করা হচ্ছে, সেখানে গণস্বাক্ষর কর্মসূচীর চিঠি দেয়া হবে।