শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে আন্তর্জাতিক পানি সম্মেলনে বাংলাদেশ সহ-সভাপতি নির্বাচিত

বৃহস্পতিবার, মার্চ ২৩, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: জাতিসংঘের আয়োজনে প্রথম আন্তর্জাতিক পানি সম্মেলনের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালনের জন্য সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (২৩ মার্চ) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জাতিসংঘ সদরদপ্তরে সম্মেলনের উদ্বোধনের সময় আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয়া হয়।

বিগত ৫০ বছরে জাতিসংঘ আয়োজিত এটি প্রথম আন্তর্জাতিক পানি সম্মেলন। জাতিসংঘের বিভিন্ন অঙ্গ-সংস্থাসমূহ, সদস্য রাষ্ট্র ও অন্যান্য সব অংশীজনদের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বৈশ্বিক পানি বিষয়ক কর্মসূচির বাস্তবায়নে কাঙ্খিত অগ্রগতি অর্জনই সম্মেলনের লক্ষ্য ও উদ্দেশ্য।

নিউইয়র্কে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত এ বিষয়ে বলেন, ‘সহ-সভাপতি পদে বাংলাদেশকে নির্বাচিত করা জাতিসংঘের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রক্রিয়ায় বাংলাদেশের দক্ষ নেতৃত্বের ওপর বিশ্ব সম্প্রদায়ের গভীর আস্থারই প্রতিফলন।’

তিনি আরো বলেন, ‘এ নির্বাচন বৈশ্বিক পানি বিষয়ক এজেন্ডায় আমাদের জাতীয় অগ্রাধিকারগুলো অর্জনের লক্ষ্যে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির পথ প্রশস্ত করবে।’

বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে জাতিসংঘের সদরদপ্তরে শুরু হওয়া এ সম্মেলন আগামী ২৪ মার্চ পর্যন্ত চলবে। এতে জাতিসংঘের সদস্য দেশগুলোর রাষ্ট্রপ্রধান ও মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। পররাষ্ট্র মন্ত্রী একে আবদুল মোমেনের নেতৃত্বে এ সম্মেলনে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকসহ বাংলাদেশের ১৩ জনের প্রতিনিধি দল অংশ নিচ্ছে।