শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে দলীয় ও অনুগত সাংবাদিকদের নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন!

শনিবার, সেপ্টেম্বর ২৩, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রে টানা পাঁচ দিন দুই ডজন রাষ্ট্রীয় কর্মসূচিতে বাংলাদেশের অংশগ্রহণের বিষয়ে জাতিকে অবহিত করতে শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকালে সংবাদ সম্মেলনে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। তবে, শুধুমাত্র নাম সর্বস্ব সংবাদ মাধ্যম, সরকার দলীয় ও আজ্ঞাবহ সাংবাদিকদের দিয়েই এ সংবাদ সম্মেলন করা হয়েছে। এদেরকে সংবাদ সম্মেলনে আনতে দেয়া হয়েছে ‘বিশেষ ইনভাইটেশন।’ শুধু তাই নয়, কি প্রশ্ন করা যাবে, তাও আগ থেকেই ঠিক করে দিয়েছেন সংবাদ সম্মেলনের আয়োজকরা। ‘বিশেষ ইনভাইটেশন’ না পাওয়ায় অনেক সাংবাদিকই সংবাদ সম্মেলনে অংশ নিতে পারেন নি। এর ফলে, নিউইয়র্কের সাংবাদিকদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। তারা ক্ষুব্দ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

গেল বুধবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় নিউইয়র্কে হোটেল লটে প্লেসে সংবাদ সম্মেলনের পর পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন সাংবাদিকদের ডেকে জানান যে, প্রধানমন্ত্রী প্রেস কনফারেন্স করবেন। এ সময় প্রেস কনফারেন্সে যেতে আগ্রহী সাংবাদিকদের নাম ও মোবাইল নম্বর নেয়া হয়।

জানা যায়, পরবর্তী সংবাদ সম্মেলনে ‘বিশেষ ইনভাইটেশন’ কার্ড তৈরি করে সরকারের মুখপাত্র, পছন্দের লোক, নাম সর্বস্ব মিডিয়ার সাংবাদিকদের দাওয়াত দেয়া হয়। কি কি প্রশ্ন করবে, তা আগেই ঠিক করে দেয়া হয়।

এ দিকে, প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি নূর এলাহী মিনা ওয়াটসঅ্যাপ গ্রুপে সাংবাদিকদের দাওয়াত দেন। এর পরেও, বিশেষ দাওয়াতপ্রাপ্তরাই শুধু সংবাদ সম্মেলনে যেতে পেরেছেন। মূলত নামকাওয়াস্তে ও দলীয় সাংবাদিকরাই ‘বিশেষ দাওয়াত’ পেয়েছেন। ফলে, অনেক সাংবাদিকই সংবাদ সম্মেলনে গিয়ে ঢুকতে পারেনি! কারণ, বিশেষ ইনভাইটেশনটা তারা পায়নি।

নিউইয়র্কের সাংবাদিকরা বলছেন, ‘সরকার দলীয় ও আজ্ঞাবহ সাংবাদিকরই সংবাদ সম্মেলনের ‘বিশেষ দাওয়াত’ পেয়েছেন। এর বাহিরে অন্য সাংবাদিকরা দাওয়াত পায়নি। সংবাদ সম্মেলনে বিশেষ দাওয়াত প্রাপ্তদের ঢুকতে দিয়েছে, বাকিদেরকে ঢুকতে দেয়নি। অনেককে বিশেষ ইনভাইটেশন দেয়া হয়নি। কারণ, তারা তাদের আজ্ঞাবহ নয়। সংবাদ সম্মেলনে কি কি প্রশ্ন করা যাবে, তা আগেই জেনে নেন ‘বিশেষ ইনভাইটেশন’ প্রাপ্ত সাংবাদিকরা। অন্য দিকে, অনেকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করতে চাইলেও আয়োজকদের বাধার কারণে পারেনি। মূলত আয়োজকরা যাদের পছন্দ করেছে, যারা তাদের কথার বাইরে যাবে না, তারাই সংবাদ সম্মেলনে ঢুকতে পেরেছে।’

সংবাদ সম্মেলনে একে আব্দুল মোমেন, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত এমএ মুহিত উপস্থিত ছিলেন।