শনিবার, ১৯ অক্টোবর ২০২৪

শিরোনাম

নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবের ১৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: বৈষম্যহীন নতুন বাংলাদেশ গড়ার অঙ্গীকারে নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবের ১৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে রোববার (১৩ অক্টোবর) সন্ধ্যায় নিউইয়র্ক সিটির কিউ গার্ডেনের আগ্রা প্যালেসে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রবাসী বাংলাদেশী সাংবাদিক, ক্লাবের সদস্য আর কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন। অনুষ্ঠানমালার মধ্যে ছিল শুভেচ্ছা বিনিময়, ক্লাবের নতুন সদস্যদের ফুল দিয়ে বরণ, সংক্ষিপ্ত বক্তব্য, সঙ্গীত আর নৈশভোজ।

অনুষ্ঠানে কোরআন থেকে তেলাওয়াত করেন মু. ফখরুল ইসলাম মাসুম। এরপর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশনের পর বিশ্বে নিহত সাংবাদিকদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এতে স্বাগত বক্তব্য দেন ক্লাবের প্রাক্তন সভাপতি ওয়াজেদ এ খান। ক্লাবের নতুন উপদেষ্টামন্ডলী ও নতুন সদস্যদেরকে পরিচয় করিয়ে দেন ক্লাবের সভাপতি মনোয়ারুল ইসলাম। তাদের ফুল দিয়ে বরণ করেন প্রাক্তন সভাপতি আবু তাহের ও ওয়াজেদ এ খান, সাংবাদিক জয়নাল আবেদীন, ক্লাবের সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম মজুমদার।

শুভেচ্ছা বক্তব্য দেন ক্লাবের উপদেষ্টা মনজুর আহমদ, মাঈনুদ্দীন নাসের, মাহমুদ খান তাসের ও এবিএম সালেউদ্দিন, প্রাক্তন সভাপতি আবু তাহের, প্রাক্তন সহ সভাপতি রিমন ইসলাম, ক্লাবের সদস্য কনক সারোয়ার, ইমরান আনসারী, ফরিদ আলম ও শেখ খোরাশান, নতুন সদস্য ইলিয়াস হোসেন।

অনুষ্ঠানে অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ, বাংলাদেশ সোসাইটির প্রধান নির্বাচন কমিশনার জামাল আহমেদ জনি, ব্যবসায়ী গিয়াস আহমেদ, কুইন্স ডেমোক্র্যাট পার্টির ডিস্ট্রিক্ট লীডার মঈন চৌধুরী, অ্যাসালের ন্যাশনাল সভাপতি মাফ মিসবাহ উদ্দিন, গায়িকা শিল্পী বেবী নাজনীন, যমুনা টিভির বিশেষ প্রতিনিধি আব্দুল্লাহ তুহিন, রাজনীতিবিদ এএসএম রহমতউল্লাহ ভূইয়া, বাংলাদেশ সোসাইটির নির্বাচনে ‘রুহুল-জাহিদ’ প্যানেলের সভাপতি পদপ্রার্থী রুহুল আমীন ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী জাহিদ মিন্টু।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ক্লাবের যুগ্ম সম্পাদক আলমগীর হোসেন সরকার ও কার্যকরী পরিষদ সদস্য রওশন হক।

অনুষ্ঠানে ওয়াজেদ এ খান বলেন, ‘নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাব যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বাংলা সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল, বাংলাদেশের জাতীয় দৈনিক ও টেলিভিশন চ্যানেলের নিউইয়র্ক প্রতিনিধি এবং বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যমে কর্মরত পোশাজীবী সাংবাদিকদের প্রাণের সংগঠন। সাংবাদিকতার গুণগত মানোন্নয়ন, সাংবাদিকদের মাঝে পারস্পরিক সৌহার্দ্য সম্প্রীতি বৃদ্ধি ও স্থানীয় বাংলাদেশী কমিউনিটির সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে ২০০৮ সালে ক্লাবটি প্রতিষ্ঠিত হয়। প্রেস ক্লাব সংবাদ মাধ্যম ও সাংবাদিকতার জগতে হয়তো কোন পরিবর্তন আনতে পারবে না। কিন্তু সমাজ ও সভ্যতায় পরিবর্তনের কারিগরের ভূমিকা পালনকারী সাংবাদিকদের কাতারে শামিল হয়ে সংগঠনটি এগিয়ে যাবে। আমরা মনে করি, সব সাংবাদিকের আদর্শ ও উদ্দেশ্য এক ও অভিন্ন। সাংবাদিকেদের মাঝে প্রতিযোগিতা থাকবে। তবে, তা হবে সুস্থ, সুন্দর ও সৃজনশীল। এটাই হোক নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবের প্রতিষ্ঠা বার্ষিকীর মূলমন্ত্র।’

অনুষ্ঠানে সাপ্তাহিক পরিচয়ের সম্পাদক নাজমুল আহসান, সাপ্তাহিক জন্মভূমি সম্পাদক রতন তালুকদার, সাপ্তাহিক নিউইয়র্ক সময় সম্পাদক জাকারিয়া মাসুদ জিকো, সাপ্তাহিক রানার সম্পাদক জয়নাল আবেদীন ও জাতীয় প্রেস ক্লাবের সদস্য সাঈদ তারেক, জয়বাংলা টিভির আদিত্য শাহীন, সাপ্তাহিক সাদা-কালোর নির্বাহী সম্পাদক আবুল কাশেম, সাংবাদিক সৌরভ ইমাম, বাংলাদেশী-আমেরিকান এডভোকেসি গ্রুপের সভাপতি জয়নাল আবেদীন, ব্যবসায়ী রকি আলিয়ান, কমিউনিটি অ্যাক্টিভিষ্ট দেলোয়ার হোসেন শিপন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে গান করেন মারিয়া মরিয়ম।

বলে রাখা ভাল, ক্লাবের নতুন সদস্যরা হলেন ইলিয়াস হোসাইন (ইটিভি), ইকবাল মাহমুদ (টাইম টিভি), মুশফিকুর রহমান অন্তু (জেটিভি), মোহাম্মদ ফারুক হোসাইন (টাইম টিভি), হুমায়ুন কবীর (টাইম টিভি), ফাহমিদা আলম লিনা (আইবি টিভি), আবু সায়েম (সাপ্তাহিক আজকাল) ও অপূর্ব বাবু (আইটিবি টিভি)।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন ক্লাবের কোষাধ্যক্ষ রশীদ আহমদ, সাংগঠনিক সম্পাদক সৈয়দ ইলিয়াস খসরু, অফিস ও প্রচার সম্পাদক মাহাথীর খান ফারুকী, কার্যকরী সদস্য এসএম জাহিদ ও মোস্তাফিজুর রহমান।