রবিবার, ২৬ মে ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে সালমান রুশদির ওপর আততায়ীর হামলা

শনিবার, আগস্ট ১৩, ২০২২

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: অনেক বছর ধরে প্রাণনাশের হুমকি পেলেও শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি মঞ্চ থেকে হামলার শিকার হয়েছেন ব্রিটিশ ভারতীয় ঔপন্যাসিক ও প্রাবন্ধিক বিতর্কিত লেখক সালমান রুশদি। শুক্রবার (১২ আগস্ট) নিউইয়র্কের একটি মঞ্চে বক্তৃতার সময় এক আততায়ী তার ওপর আক্রমণ করে। ‘দ্য স্যাটানিক ভার্সেস’ উপন্যাসটি লেখার পর থেকে তাকে হত্যার হুমকি চলে আসছে।

চৌতাকুয়া ইনস্টিটিউশনের মঞ্চে বক্তৃতা করার সময় একজন দৌড়ে এসে সালমান রুশদিকে ঘুষি ও ছুরিকাঘাত করতে থাকে। রুশদি মেঝেতে পড়ে গেলে লোকটি ক্ষান্ত হন।

ধর্ম অবমাননার অভিযোগে ১৯৮৮ সাল থেকে ইরানে সালমান রুশদির উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সেস’ নিষিদ্ধ করা হয়েছে। এ ঘটনার এক বছর পর ইরানের প্রয়াত নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি রুশদির মৃত্যুদণ্ডের হুকুম দিয়ে ফতোয়া জারি করেন। সেখানে রুশদিকে হত্যা করতে পারলে তিন মিলিয়ন ডলারের বেশি পুরস্কারও ঘোষণা করা হয়।

ইরানের সরকার অনেক আগেই খোমেনির ওই ঘোষণা থেকে বেরিয়ে আসলেও রুশদিবিরোধী মনোভাব বজায় ছিল। ২০১২ সালে ইরানের একটি আধা-সরকারি ধর্মীয় ফাউন্ডেশন রুশদির জন্য ঘোষণা করা অর্থের পরিমাণ দুই দশমিক আট মিলিয়ন থেকে বাড়িয়ে তিন দশমিক তিন মিলিয়ন করে।

রুশদি সে সময় ওই হুমকি প্রত্যাখ্যান করে বলেছিলেন, ‘মানুষের পুরস্কারে প্রতি আগ্রহী হওয়ার কোন ‘প্রমাণ’ নেই।’