শনিবার, ২৫ মে ২০২৪

শিরোনাম

নিজ দলের ডিস্যান্টিসের জয়ে বেকায়দায় ডোনাল ট্রাম্প

বুধবার, নভেম্বর ৯, ২০২২

প্রিন্ট করুন
ডোনাল ট্রাম্প

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ২০২৪ সালের দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতার ইঙ্গিত দিয়েছেন । রিপাবলিকান পার্টির হয়ে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতায় নামতে চান তিনি। তবে সেই নির্বাচনে দলীয় মনোনয়নের দৌড়ে শামিল হতে পারেন একই দলের আরেক সম্ভাব্য প্রার্থী রন ডিস্যান্টিস। এ নিয়ে ইতিমধ্যে তাকে প্রচ্ছন্ন হুমকি দিয়েছেন ট্রাম্প। খবর গার্ডিয়ানের।

‘ডিস্যান্টিসকে ট্রাম্প যে প্রতিদ্বন্দ্বী হিসেবে মনে করছেন এর যথেষ্ট কারণ আছে। ডিস্যান্টিস ফ্লোরিডার গভর্নর পদে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে বিপুলভাবে জয়ী হতে যাচ্ছেন। এ নিয়ে ইতিমধ্যে বিজয়ী বক্তৃতাও দিয়েছেন তিনি।

ডিস্যান্টিস ভাষণে বলেছেন, ‘আমরা শুধু নির্বাচনে জিতিনি। আমরা নির্বাচনী মানচিত্র নতুন করে এঁকেছি।’

খবর, ডিস্যান্টিস এভাবে নির্বাচিত হওয়ায় ডোনাল্ড ট্রাম্প বেকায়দায় পড়ে গেছেন।

ধারণা করা হচ্ছে, ডিস্যান্টিস ২০২৪ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন লাভের প্রতিদ্বন্দ্বিতায় নামবেন। কিন্তু তা কোনভাবেই চাচ্ছেন না ট্রাম্প। তবে ডিস্যান্টিস ২০২৪ সালের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে তার ভাষণে কোন ইঙ্গিত দেন নি।

এর আগে গত সোমবার ট্রাম্প বলেছেন, ‘ডিস্যান্টিস যদি নির্বাচনে প্রার্থী হওয়ার চেষ্টা করেন, তবে নিজের বড় ক্ষতি করবেন। আমি মনে করি না যে, এটা দলের জন্য ভাল কিছু হবে।’

এ দিকে, প্রতিনিধি পরিষদ ও সিনেটের অনেক আসনের ফলও চলে এসেছে। আর এতে দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নির্বাচনের ফলাফলে এখন পর্যন্ত এগিয়ে আছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি। আর পিছিয়ে আছে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৪৩৫টি আসনের মধ্যে ডেমোক্র্যাটসরা পেয়েছে ১৬৭টি আসন। আর রিপাবলিকানরা পেয়েছে ১৯০টি আসন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কমপক্ষে ২১৮টি আসনে জয় পেতে হবে।