রবিবার, ০৩ মার্চ ২০২৪

শিরোনাম

নৃত্য হল প্রমা অবন্তীর কাছে প্রার্থনার মত

রবিবার, অক্টোবর ৩০, ২০২২

প্রিন্ট করুন

চট্টগ্রাম: ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত সাহিত্যক, শিক্ষাবিদ, গবেষক ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর পবিত্র সরকার ‘ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার চট্টগ্রাম’ পরিদর্শন করেছেন। সেই সাথে সব বিভাগের শিক্ষার্থী ও সহযোগী, সহকারী শিক্ষিকাদের নৃত্য উপভোগ করেন তিনি। সহযোগী শিক্ষিকাদের মধ্যে নৃত্য পরিবেশন করেন তূষি ভট্টাচার্য, নিবিড় দাশ গুপ্তা, রিয়া বড়ুয়া, আফসানা ইকবাল হিয়া ও সহকারী নৃত্য প্রশিক্ষকদের মধ্যে নৃত্য পরিবেশন করেন অর্জিতা সেন চৌধুরী ও দিয়া দাশ গুপ্তা।

সকলের নৃত্য চর্চা দেখে তিনি আনন্দিত হন ও নৃত্যের সাথে শিক্ষার্থীরা যেন সব সময় যেন যুক্ত থাকে সে অনুরোধ ব্যক্ত করেন পবিত্র সরকার।

তিনি বলেন, ‘নিজেকে সমর্পণ করলেই কেবল মানুষ নাচের অন্তর্নিহিত নির্যাস উপভোগ করতে পারে। নৃত্য হল প্রমার কাছে প্রার্থনার মত, তা তাঁর কাজ দেখলে বোঝা যায়। প্রমা তার গভীর সাধনা ও পরিশ্রমের মাধ্যমে এ শেখড়ের সন্ধান পেয়েছে। তার শিষ্যারাও নাচটাকে ভালবেসে করে চলেছে, তা তাদের নিবেদনে বোঝা যায়।সবচেয়ে ভাল লাগার প্রমার তত্ত্বাবধানে দীর্ঘ দিন শিখে আসা শিক্ষার্থীরা এখন তার স্কুলে শিক্ষক হিসেবে যোগ দিয়েছে।’

পবিত্র সরকার আরো বলেন, ‘প্রমার মত মেয়েরা বহুদূর থেকে এসে শিল্পকে একটা জায়গায় প্রতিষ্ঠা দেয়ার চেষ্টা করছে ও ছোট ছোট মেয়েরা এ শিল্পকে রপ্ত করছে। তোমরা যে সৌন্দর্য সৃষ্টি কর, তা দেখে আমাদের জীবনটা মূল্যবান হয়। তোমাদের মঙ্গল কামনা করি ‘

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাট্যাভিনেতা, নাট্যকার ও ছড়াশিল্পী সঞ্জীব বড়ুয়া ও সংস্কৃতিকর্মী ঋত্মিক নয়ন। প্রায় ২০০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন এ মিলন মেলায়।